ইইউ নিষেধাজ্ঞার আগে রাশিয়ার ডিজেল নিতে ইউরোপের হুড়োহুড়ি

আগামী ফেব্রুয়ারিতে রাশিয়ার ডিজেলের উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকরের আগে এই হুড়োহুড়ি শুরু করেছে ইউরোপের ট্রেডাররা।

রয়টার্স
Published : 21 Nov 2022, 04:47 PM
Updated : 21 Nov 2022, 04:47 PM

আগামী ফেব্রুয়ারিতে রাশিয়ার ডিজেলের উপর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা কার্যকর হবে। তার আগে রাশিয়ার ডিজেল দিয়ে নিজেদের ট্যাঙ্কার ভর্তি করতে হুড়োহুড়ি শুরু করেছে ইউরোপের ট্রেডাররা।

ইউক্রেইন যুদ্ধের জেরে রাশিয়ার অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করতে দেশটি থেকে তেলজাত পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন, যা আগামী ৫ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। তার আগে আগামী ডিসেম্বর থেকে রাশিয়ার ক্রুডের উপর ইইউ’র নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে।

জ্বালানি বিশ্লেষকারী ফার্ম ভোর্টেক্সা জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক পামেলা মুনগার বলেন, আমস্টারডাম-রটারডাম-অ্যান্টওয়ার্প (এআরএ) স্টোরেজ অঞ্চলের জন্য নির্ধারিত রাশিয়ার ডিজেলের মজুদ ১ নভেম্বর থেকে ১২ নভম্বর পর্যন্ত বেড়ে প্রতিদিন গড়ে দুই লাখ ১৫ হাজার ব্যারেল হয়েছে। অক্টোবর মাসের তুলনায় যা ১২৬ শতাংশ বেশি।

এফজিই-র রিফাইনিং অ্যান্ড প্রোডাক্টস মার্কেট বিশ্লেষক ইউজিন লিন্ডেল বলেন, ‘‘রাশিয়া থেকে ইউরোপে যে পরিণাম ডিজেল আমদানি করা হয় তা প্রতিস্থাপন করতে ইইউ’কে প্রতিদিন প্রায় ৫০০ থেকে ৬০০ হাজার ব্যারেল ডিজেল পেতে হবে। বিকল্প এই ডিজেল আসতে পারে যুক্তরাষ্ট্র থেকে। সেইসঙ্গে বিকল্প হতে পারে ইস্ট অব সুয়েজ, প্রাথমিকভাবে মধ্যপ্রাচ্য ও ভারত।’’

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক