যুদ্ধবিধ্বস্ত ইউক্রেইনের পুনর্গঠনে লাগবে ৪১১০০ কোটি ডলার: বিশ্বব্যাংক

ধ্বংস হয়ে যাওয়া শহর, নগরগুলো থেকে শুধু ধ্বংসস্তূপ সরাতেই ৫০০ কোটি ডলার লাগবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 07:21 AM
Updated : 23 March 2023, 07:21 AM

রাশিয়ার যুদ্ধে ইউক্রেইনের যে ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে ও পুনর্গঠনে আগামী ১০ বছরে ৪১ হাজার ১০০ কোটি ডলার লাগবে বলে বিশ্বব্যাংকের প্রকাশ করা এক প্রতিবেদনে বলা হয়েছে। 

বুধবার প্রকাশিত প্রতিবেদনটিতে জানানো হয়, ধ্বংস হয়ে যাওয়া শহর, নগরগুলো থেকে শুধু ধ্বংসস্তূপ সরাতেই ৫০০ কোটি ডলার লাগবে।

“হিসাবটিকে সর্বনিম্ন ধরতে হবে কারণ যুদ্ধ যতদিন পর্যন্ত অব্যাহত থাকবে এই চাহিদাও বাড়তে থাকবে,” উল্লেখ করা হয়েছে এতে।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে বিশ্বব্যাংকের এ ধরনের আরেকটি প্রতিবেদনে ইউক্রেইনের পুনর্গঠনে ৩৪ হাজার ৯০০ কোটি ডলার লাগবে বলে জানানো হয়েছিল।

ইউক্রেইনের সরকার, বিশ্বব্যাংক, ইউরোপীয় কমিশন ও জাতিসংঘ যৌথভাবে এই হিসাবটি করেছে বলে খবর আন্তর্জাতিক গণমাধ্যমের।

এই হিসাব অনুযায়ী, সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অগ্রাধিকার পাওয়া পুনর্নির্মাণের জন্য শুধু চলতি বছরই ১৪০০ কোটি ডলার বিনিয়োগ প্রয়োজন হবে।

“জ্বালানি অবকাঠামো, আবাসন, গুরুত্বপূর্ণ অবকাঠামো, অর্থনীতি এবং পরিত্যক্ত মাইন ও বোমার অবশিষ্টাংশ সরানো হচ্ছে চলতি বছরের জন্য আমাদের পাঁচটি অগ্রাধিকার,” এক বিবৃতিতে বলেছেন ইউক্রেইনের প্রধানমন্ত্রী দেনিশ শামিহাইল।  

বিশ্বব্যাংকের সেপ্টেম্বরে দেওয়া প্রতিবেদনের হিসাবের চেয়ে এবারের হিসাবে পুনর্গঠনের খরচ ৬০০০ কোটি ডলার বেড়েছে। এতে এমন ধারণা পাওয়া যাচ্ছে, ২০২২ এর ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়া ইউক্রেইনে আক্রমণ শুরু করার পর থেকে দেশটি প্রথম ছয় মাসেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। 

তবে বর্তমানে ক্ষয়ক্ষতি পরিমাণ ও পুনর্গঠনের প্রয়োজনীয়তার মধ্যে রাশিয়ার অধিকৃত অঞ্চলগুলো ধরা হয়নি বলে শামিহাইল জানিয়েছেন।