স্বরাষ্ট্রমন্ত্রীর হেলিকপ্টার বিধ্বস্ত যুদ্ধের কারণে: জেলেনস্কি

সুইজারল্যান্ডের দাভোসে ওয়াল্ড ইকোনোমিক ফোরামে দেওয়া ভিডিও বক্তৃতায় জেলেনস্কি বলেছেন, যুদ্ধের পরিণতিতেই শোচনীয় এ ঘটনাটি ঘটেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 09:33 AM
Updated : 19 Jan 2023, 09:33 AM

কিইভের কাছে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৪ জন নিহত হওয়ার পর ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, “যুদ্ধের সময় কোনো দুর্ঘটনা ঘটে না।”

এ ঘটনায় রাশিয়া জড়িত আছে, এমন কোনো অভিযোগ করেনি ইউক্রেইন; কিন্তু বুধবার সুইজারল্যান্ডের দাভোসে ওয়াল্ড ইকোনোমিক ফোরামে দেওয়া ভিডিও বক্তৃতায় জেলেনস্কি বলেছেন, যুদ্ধের পরিণতিতেই শোচনীয় এ ঘটনাটি ঘটেছে।

হেলিকপ্টার বিধ্বস্তের এ ঘটনায় বেশ কয়েকজন সহকর্মীসহ ইউক্রেইনের স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মনাসতেরস্কি নিহত হন।

জেলেনস্কি তার ভিডিও বক্তৃতাকে রাশিয়ার নতুন আক্রমণ শুরু হওয়ার আগেই মিত্রদের আরও দ্রুততার সঙ্গে অস্ত্র পাঠানোর আহ্বান জানাতেও ব্যবহার করেন বলে জানিয়েছে বিবিসি।

“মুক্ত বিশ্ব চিন্তা করতে যে সময় ব্যবহার করে সন্ত্রাসী রাষ্ট্র তা হত্যা করতে ব্যবহার করে,” ব্যাখ্যা করে বলেছেন তিনি।

তার এ মন্তব্যকে জার্মানিকে তাদের বহুল ইপ্সিত লেপার্ড ট্যাঙ্ক দ্রুত সরবরাহ করার অনুরোধ হিসেবে দেখা হচ্ছে।

খবরে প্রকাশ, যুক্তরাষ্ট্র তাদের এব্রাম ব্যাটল ট্যাঙ্ক সরবরাহের প্রতিশ্রুতি না দেওয়া পর্যন্ত জার্মানি তাদের ট্যাঙ্ক পাঠাতে ইচ্ছুক না। সম্প্রতি যুক্তরাজ্য তাদের কিছু সংখ্যক ট্যাঙ্ক কিইভকে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বুধবার দাভোসে নেটো সামরিক জোটের প্রধান ইয়েন্স স্তোলতেনবার্গ বলেছেন, ইউক্রেইন ‘আরও সমর্থন, আরও উন্নত সমর্থন, ভারী ও আরও আধুনিক অস্ত্র’ পাওয়ার আশা করতে পারে।

কিইভে কী ধরনের সামরিক উপকরণ পাঠানো যায় তা নিয়ে আলোচনা করতে শুক্রবার নেটো সদস্য রাষ্ট্রগুলো বৈঠকে বসবে বলে জানিয়েছেন তিনি।

বুধবারের হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনাটি স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে কিইভের উত্তরপূর্বে ব্রোভারির একটি একটি নার্সারি ও আবাসিক ভবনের কাছে ঘটেছে। যে ১৪ জন নিহত হয়েছেন তাদের মধ্যে একটি শিশু আছে। শিশুটি ওই নার্সারি স্কুলের শিক্ষার্থী।

দীর্ঘদিন ধরে প্রেসিডেন্ট জেলেনস্কির রাজনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্বপালনকারীদের মধ্যে মনাসতেরস্কি (৪২) অন্যতম ছিলেন। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে নিহত সর্বোচ্চ পদাধিকারী ইউক্রেইনীয় তিনি।

যুদ্ধের সময় নিরাপত্তা বজায় রাখা ও দেশটির পুলিশ পরিচালনার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে ইউক্রেইনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এ সময় তার মৃত্যু কিইভ সরকারের জন্য একটি ধাক্কা।

ইউক্রেইনের প্রেসিডেন্ট দপ্তরের উপপ্রধান জানিয়েছেন, মনাসতেরস্কি যুদ্ধের একটি ‘হট স্পট’ পরিদর্শনে ছিলেন।

খারকিভের পুলিশ প্রধান জানিয়েছেন, মন্ত্রী ও তার সঙ্গে থাক দলটি তার সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছিলেন।

বিধ্বস্তের এ ঘটনাটি দুর্ঘটনা ছিল না, এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। তবে ইউক্রেইনের রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষেবা এসবিইউ জানিয়েছে, তারা অন্তর্ঘাত, যান্ত্রিক ত্রুটি বা ফ্লাইটের নিয়ম লঙ্ঘনের মতো সম্ভাব্য কারণগুলো পর্যালোচনা করে দেখছে।

ইউক্রেইনের শীষর্ কর্মকর্তারা প্রায়ই হেলিকপ্টার যোগে দেশটির বিভিন্ন অংশে যান,এ সময় শত্রুর চোখ এড়াতে বৃক্ষের সমান উচ্চতা দিয়ে উড়ে যান তারা; কিন্তু এটি সবসময়ই ঝুঁকিপূর্ণ।

স্বরাষ্ট্রমন্ত্রী মনাসতেরস্কির পাশাপাশি হেলিকপ্টার বিধ্বস্তে তার ডেপু্টি ইয়েভহেনি ইয়েনিন এবং মন্ত্রণালয়ের রাজ্য সেক্রেটারি ইউরি লুভকোভিচ ও তার সহযোগী তাতিয়ানা শুতিয়াক নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন ইউক্রেইনের পুলিশপ্রধান।

আরও খবর:

Also Read: ইউক্রেইনে হেলিকপ্টার বিধ্বস্ত, স্বরাষ্ট্রমন্ত্রীসহ নিহত অন্তত ১৫

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক