ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট নির্ধারিত হবে রানঅফ ভোটে

লুলা না বোলসোনারো, কে হবেন ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট তা নির্ধারিত হবে রানঅফ বা দ্বিতীয় রাউন্ডের ভোটে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 04:05 AM
Updated : 3 Oct 2022, 04:05 AM

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনের আগে সর্বশেষ জনমত জরিপগুলোতে লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা প্রথম রাউন্ডে বিরাট ব্যবধানে জিততে যাচ্ছেন বলে ইঙ্গিত পাওয়া গেলেও অপ্রত্যাশিত শক্তিমত্তা প্রদর্শন করে প্রতিদ্বন্দ্বী জাইর বোলসোনারো তা ভুল প্রমাণ করেছেন।

ফলে লুলা না বোলসোনারো, কে হবেন ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট তা নির্ধারিত হবে রানঅফ বা দ্বিতীয় রাউন্ডের ভোটে। 

দেশটির নির্বাচনী কর্তৃপক্ষ রোববার এমনটি জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ব্রাজিলের জাতীয় নির্বাচনী কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, ৯৫ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে ৪৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট লুলা, আর বর্তমান প্রেসিডেন্ট বোলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৯ শতাংশ ভোট।

কোনো প্রার্থী নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় রাউন্ডে গড়াচ্ছে, ৩০ অক্টোবর রানঅফ ভোট গ্রহণ করা হবে।

রোববারের ভোটের আগে শনিবার প্রকাশিত সর্বশেষ জনমত জরিপগুলোতে লুলাকে বোলসোনারোর তুলনায় ১০ থেকে ১৪ শতাংশ পয়েন্ট এগিয়ে থাকতে দেখা গেছে। কিন্তু জরিপগুলোর ফলাফলকে ভুল প্রমাণ করে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ায় দ্রুত সিদ্ধান্ত পাওয়ার আশা ধাক্কা খেয়েছে। এ নির্বাচনকে কেন্দ্র করে বিশ্বের চতুর্থ বৃহত্তম গণতন্ত্রের দেশ ব্রাজিলের ভোটাররা গভীরভাবে দুই মেরুতে বিভক্ত হয়ে পড়েছে।   

প্রথম রাউন্ডের ভোটে লুলার কাছে হারছেন, জরিপের এমন ফলাফল নিয়ে প্রশ্ন তুলেছিলেন বোলসোনারো; বলেছিলেন, প্রচারণা চলাকালে তিনি যে উদ্দীপনা দেখেছেন জরিপগুলোতে তা প্রতিফলিত হয়নি। পাশাপাশি ইলেকট্রনিক ভোটিং সিস্টেমেরও তীব্র বিরোধিতা করে কোনো প্রমাণ ছাড়াই এর গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। হারলে পরাজয় স্বীকার না করারও ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলেছিলেন, লুলার বড় ব্যবধানে জয় বোলসোনারোকে নির্বাচনী ফলাফল চ্যালেঞ্জ করা থেকে বিরত রাখতে পারে। কিন্তু রোববারের ভোট বোলসোনারোর প্রচারণা শিবিরকে পুনরুজ্জীবিত করে তুলেছে আর উত্তেজনা ও সহিংসতাপূর্ণ এ নির্বাচনের সময়কালকে আরও চার সপ্তাহ বাড়িয়ে দিয়েছে।

সাউ পাউলোভিত্তিক ইনসপার বিজনেস স্কুলের রাষ্ট্রবিজ্ঞানী কার্লোস মেলো বলেন, “ব্রাজিলজুড়ে কট্টর ডানপন্থিরা খুব শক্তিশালী। দ্বিতীয় রাউন্ডে লুলার জয়ের সম্ভাবনা এখন কম। পুননির্বাচনের জন্য বোলসোনারো অনেক শক্তি নিয়ে হাজির হবেন।”

কিছু জরিপে এমন ধারণা পাওয়া গিয়েছিল, বামপন্থি প্রার্থী লুলা ৫০ শতাংশেরও বেশি ভোট পেয়ে জয়ী হতে পারেন, তাতে সহজেই রানঅফ এড়াতে পারবেন তিনি। কিন্তু ফলাফল যতই আসতে থাকে রানঅফ এড়ানোর সম্ভাবনা ততই বিলীন হতে থাকে।   

আরও পড়ুন:

Also Read: ব্রাজিল: প্রথম রাউন্ডের ভোটেই প্রেসিডেন্ট হয়ে যেতে পারেন লুলা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক