কপ-২৭ সম্মেলনে জীবাশ্ম জ্বালানি নিয়ে অগ্রগতি নেই

সম্মেলনের নথিতে ধাপে ধাপে জীবাশ্ব জ্বালানি থেকে বেরিয়ে আসা নিয়ে কোনও চুক্তি হয়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2022, 04:22 PM
Updated : 20 Nov 2022, 04:22 PM

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত গরিব দেশগুলোর জন্য আর্থিক সহায়তা দিতে তহবিল গঠন নিয়ে কপ-২৭ সম্মেলনে ঐতিহাসিক চুক্তি হলেও জীবাশ্ম জ্বালানি কমানো নিয়ে কোনও অগ্রগতি হয়নি।

সম্মেলনের নথিতে ধাপে ধাপে জীবাশ্ব জ্বালানি থেকে বেরিয়ে আসা নিয়ে কোনও চুক্তি হয়নি।

কপ-২৭ সম্মেলনে যুক্তরাজ্যের প্রধান আলোচক অলোক শর্মা বলেন,“ধাপে ধাপে জীবাশ্ম জ্বালানি থেকে নিষ্কৃতি? এই সম্মেলনের টেক্সটে সেটি নেই।”

বিবিসি জানায়, মিশরের শারম-আল-শেখ এ অনুষ্ঠিত এবারের জলবায়ু সম্মেলনের আলোচনা প্রায় ভেস্তে যেতে বসেছিল এবং বাড়তি আরও দু’দিন আলোচনা চলেছে। এরপরই রোববার সকালে এসেছে ‘লস অ্যান্ড ড্যামেজ ফান্ড’ চুক্তির ঐতিহাসিক মুহূর্ত।

উন্নয়নশীল দেশগুলো এতে সন্তুষ্ট, কারণ জলবায়ু পরিবর্তনের ফলে তাদের যে ক্ষতি হচ্ছে তার স্বীকৃতি তারা পাচ্ছে এই তহবিলের মাধ্যমে।

তবে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করা এবং জলবায়ু পরিবর্তন রোধের যে কথা বলা হচ্ছে সেটি নিয়ে যুক্তরাজ্য ও ইইউ দেশগুলোসহ অন্য আরও অনেক দেশ ও সংগঠনই হতাশ।

যুক্তরাজ্যের প্রধান জলবায়ু আলোচক অলোক শর্মা সাংবাদিকদের বলেছেন, “আমি অত্যন্ত হতাশ যে, আমরা আর বেশিদূর এগুতে পারছি না।”

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক কপ-২৭ সম্মেলনে যে অগ্রগতি হয়েছে তাকে স্বাগত জানালেও বলেছেন, “জলবায়ু পরিবর্তন রোধ করতে হলে আরও বেশিকিছু করা প্রয়োজন।”

কিন্তু সম্মেলনের চূড়ান্ত নথিতে বিশ্ব ঊষ্ণায়ন ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখার অঙ্গীকার নতুন করে করা হলেও কয়লাসহ সব জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে আনা নিয়ে কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক