ইসরায়েলের রকেট হামলা প্রতিহতের দাবি সিরিয়ার

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর সিরিয়ায় হামলার মাত্রা বাড়িয়েছে ইসরায়েল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 07:04 AM
Updated : 2 Dec 2023, 07:04 AM

ইসরায়েলের রকেট হামলা প্রতিহতের দাবি করেছে সিরিয়া। তাদের বিমান প্রতিরক্ষা ইসরায়েলের অধিকাংশ রকেট গুলি করে ভূপাতিত করেছে, জানিয়েছে তারা।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে, শনিবার রাত ১টা ৩৫ মিনিটের দিকে রকেটগুলো রাজধানী দামেস্কের আশপাশের কয়েকটি লক্ষ্যস্থলের দিকে ধেয়ে আসছিল, তখনই সেগুলো ভূপাতিত করা হয়।

রয়টার্স জানিয়েছে, ইসরায়েল অধিকৃত গোলান মালভূমির দিক থেকে রকেটগুলো এসেছে বলে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে। রকেটগুলো ধ্বংস করা হলেও কিছু বস্তুগত ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেছে তারা। তবে কেউ হতাহত হয়নি।

দামেস্কে অবস্থানরত একটি আন্তর্জাতিক বার্তা সংস্থার সাংবাদিকরা ‘বড় ধরনের বিস্ফোরণের শব্দ’ ‍শুনেছেন বলে জানিয়েছেন।

এক বিবৃতিতে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, “আজ (শনিবার) প্রায় ১টা ৩৫ মিনিটের দিকে ইসরায়েলি শত্রুরা সিরিয়ার অধিকৃত গোলান মালভূমির দিক থেকে আকাশ হামলা চালায়। তারা দামেস্ক শহরের নিকটবর্তী কিছু স্থানকে লক্ষ্যস্থল করেছিল।” 

২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটিতে শত শতবার আকাশ হামলা চালিয়েছে ইসরায়েল। তাদের হামলার প্রাথমিক লক্ষ্য সিরিয়ার ইরান সমর্থিত বাহিনীগুলো ও দেশটিতে অবস্থানরত লেবাননের হিজবুল্লাহ গেরিলারা হলেও সিরিয়ার সেনাবাহিনীর অবস্থানগুলোতেও হামলা চালিয়ে আসছে তারা।    

কিন্তু ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর সিরিয়ায় হামলার মাত্রা বাড়িয়ে দিয়েছে ইসরায়েল।

সিরিয়ার রকেট হামলার বিষয়ে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) কোনো মন্তব্য করেনি।   

যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামি আব্দেল রহমান জানিয়েছেন, দামেস্কের দক্ষিণে সৈয়দা জয়নব এলাকায় ‘হিজবুল্লাহর লক্ষ্যস্থলগুলোর’ উদ্দেশ্যে রকেট ছুড়েছিল ইসরায়েল।  

আরও পড়ুন:

Also Read: গাজায় নতুন করে শুরু হওয়া লড়াই দ্বিতীয় দিনে গড়িয়েছে