ভারত না ইন্ডিয়া: চলছে চাপানউতর

বিজেপি দেশের নাম হিসেবে শুধু ‘ভারত’ ব্যবহারের পক্ষে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 05:47 AM
Updated : 13 Feb 2024, 05:47 AM

ইন্ডিয়া এবং ভারত নিয়ে বিতর্ক তুঙ্গে। বিরোধী দলগুলোর জোটের নাম ইন্ডিয়া রাখার পর থেকে বিষয়টি নিয়ে বিতর্কের সূচনা। এবার, আসন্ন জি২০ সম্মেলন ঘিরে এ বিতর্ক আরও জোর পেয়েছে।

দিল্লিতে ৯-১০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় এ সম্মেলন উপলক্ষে সব রাজনৈতিক দলকে এক নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতির আমন্ত্রণপত্রে প্রথাগত ইংরেজি ভাষার, ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’ এর পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত’।

বিতর্কের সূত্রপাত এখান থেকেই। দেশের নাম পরিবর্তন করা হচ্ছে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) প্রেসিডেন্ট শারদ পাওয়ার বলেছেন, দেশের নাম পরিবর্তনের অধিকার কারও নেই।

কেন্দ্র সরকার ‘সংবিধান অমান্য করে দেশের নামও পরিবর্তন করে দিচ্ছে’ বলে বিরোধীরা অভিযোগ করছে। দিল্লির রাজনৈতিক মহলে জল্পনা ছড়িয়েছে, সংবিধানে দেশের নাম ‘ইন্ডিয়া’ থেকে ‘ভারত’ করার জন্য পার্লামেন্টের বিশেষ অধিবেশনে প্রস্তাব আনতে পারে সরকার।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দেশের নাম হিসেবে শুধু ‘ভারত’ ব্যবহারের পক্ষে। তাদের দাবি, ‘ইন্ডিয়া’ শব্দটি বিদেশি। ঔপনিবেশিক শাসনের অবসান ঘটলেও থেকে গেছে সেই নাম। তাই দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রাখতে পার্লামেন্টে দেশের নাম বদলের বিল আনার দাবিও জানাচ্ছে বিজেপি।

সংবাদ সূত্র: টাইমস অব ইন্ডিয়া

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)