সৈকতে চার্লসের গালে অস্ট্রেলীয় মডেলের চুমুর সেই মুহূর্ত

সত্তরের দশকের শেষ দিকে অস্ট্রেলিয়ার সমুদ্র সৈকতে প্রিন্স চার্লসকে হঠাৎ চুমু দিয়ে সাড়া ফেলে দেন এক ফ্যাশন মডেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2023, 02:44 PM
Updated : 5 May 2023, 02:44 PM

সময়টা মার্চ ১৯৭৯, পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থের কটাস্লো সৈকতে প্রাতঃভ্রমণে ছিলেন চার্লস, তখন তিনি ব্রিটিশ যুবরাজ। হঠাৎ তাকে হতবাক করে দেন বিকিনি পরিহিত ২৬ বছর বয়সী এক ফ্যাশন মডেল।

চার্লস সকাল সাড়ে ৬টায় তার সাঁতার শেষ করে ওঠামাত্র জেন প্রিস্ট নামের সেই তরুণী তার কাছে যান। খানিকটা বিব্রত চার্লসকে ধরে হাসতে থাকেন, একপর্যায়ে তার কাঁধে হাত রেখে গালে চুমুও দেন।

সিএনএন লিখেছে, ক্যামেরায় ধরা পড়া ঘনিষ্ঠ সেই মূহূর্ত আকস্মিক ঘটনা বলে মনে হলেও আসলে তা ছিল না। ব্রিটিশ র‌য়্যাল ফটোগ্রাফার কেন্ট গ্যাভিন ২০১৩ সালে এক ডকুমেন্টারিতে বিষয়টি স্বীকারও করেন।

গ্যাভিন জানান, ছবি তোলার একটি মুহূর্ত তৈরির জন্য প্রিস্টকে তিনি দৌড়ে চার্লসের কাছে গিয়ে তাকে চুমু খেতে বলেছিলেন।

কিন্তু ২০১২ সালে লন্ডনের ইভনিং স্ট্যান্ডার্ড সংবাদপত্রকে এক সাক্ষাৎকারে ভিন্ন কথা বলেন সেই মডেল। ওই ঘটনা পুরো পরিকল্পনামাফিক ঘটেনি বলে তিনি দাবি করেন।

প্রিস্ট বলেন, “যখন তিনি (চার্লস) আমাকে দেখলেন, তখন জলে ঝাঁপ দিলেন। তাই ভাবলাম, আমি তাকে অনুসরণ করব। কিন্তু যখন আমি ডুব দিলাম, তখন তিনি সরে গেলেন। তাই আমি তাকে অনুসরণ করলাম।

“আমার চুল উল্টাপাল্টা হয়ে গিয়েছিল, মেকআপ নষ্ট হয়ে গিয়েছিল, নিজেকে উজবুকের মত লাগছিল। এরপরও সত্যিই তার কাছে গেলাম। চার্লসকে চুমু খেতে গিয়ে যখন বুকে হাত রাখলাম, তিনি বললেন, ‘আমি তোমাকে ছুঁতে পারি না, আমি তোমাকে ছুঁতে পারি না’।”

যাই হোক, সেই ছবি তোলার সুযোগই পরে আলোড়ন তৈরি করে। বিশ্বজুড়ে পত্রিকাগুলোর প্রথম পাতায় সেই ছবি জায়গা করে নেয়।

সাঁতারের পোশাক, বিশেষ করে শর্টস পরিহিত ব্রিটিশ প্রিন্সের ছবি নিশ্চিতভাবেই দুর্লভ বস্তু।

১৯৭৯ সালের সেই ছবি মডেল প্রিস্টকে রাতারাতি খ্যাতি এনে দেয়। সেসময় এক সন্তানের জননী প্রিস্টের সফল মডেলিং আর টেলিভিশনে ক্যারিয়ার গড়ে ওঠে।

ইভনিং স্ট্যান্ডার্ডকে সাক্ষাতকারে তিনি বলেন, “বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পুরুষদের একজন এবং সত্যিকার অর্থেই মোহনীয় ছিলেন চার্লস। সেই কয়েক মিনিটের জন্য আমি অভিভূত হয়ে গিয়েছিলাম।”

চার্লসের মা রানি দ্বিতীয় এলিজাবেথের পক্ষে সেসময় অস্ট্রেলিয়ায় সফর করেছিলেন এখনকার ব্রিটিশ রাজা।