গাজায় ইসরায়েলের হামলায় ‘২৪ ঘণ্টায় নিহত ৪৩৬’

গাজায় সীমিত আকারে স্থল অভিযানও চালিয়েছে ইসরায়েল। জিম্মিদেরকে কোথায় আটকে রাখা হয়েছে সে সম্পর্কে তথ্য পেতে তারা এই অভিযান চালায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2023, 02:14 PM
Updated : 23 Oct 2023, 02:14 PM

গাজায় ইসরায়েলের বিমান হামলায় গত ২৪ ঘণ্টায় ৪৩৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে গাজায় এখন পর্যন্ত  ইসরায়েলের হামলায় ৫,০০০ এর বেশি ফিলিস্তিনি নিহত হল।

ইসরায়েল বলছে, তারা বিভিন্ন সুড়ঙ্গ সহ হামাসের অবকাঠামো ও রকেট উৎক্ষেপণস্থলগুলোকে নিশানা করে হামলা চালাচ্ছে। একদিনেই তারা ৩২০ টি নিশানায় হামলা চালিয়েছে।

বিবিসি জানায়, গাজায় সীমিত আকারে স্থল অভিযানও চালিয়েছে ইসরায়েল। জিম্মিদেরকে কোথায় আটকে রাখা হয়েছে সে সম্পর্কে তথ্য পেতে তারা এই অভিযান চালায়।

ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) এর মুখপাত্র ড্যানিয়ে হাগারি জানান, রোববার সকালে গাজায় ঢুকে ইসরায়েলি বাহিনী সন্ত্রাসী এবং তাদের অস্ত্রশস্ত্র সব ধ্বংস করেছে। তাছাড়া, রাতভর চালানো অভিযানে সন্ত্রাসীদের বেশ কয়েকটি স্কোয়াড ধ্বংস করাসহ জিম্মি ও নিখোঁজদের সম্পর্কে গোয়েন্দা তথ্যও সংগ্রহ করেছে সেনারা।

ইসরায়েলের দেওয়া হিসাবমতে, গাজায় হামাসের হাতে ২২২ জন জিম্মি আছে। গত ৭ অক্টোবর গাজার হামাস যোদ্ধারা ইসরায়েলে হামলা চালিয়ে ১৪’র বেশি মানুষকে হত্যা করে। ইসরায়েল থেকে গাজায় ধরে নিয়ে যাওয়া হয় ২০০’র বেশি জনকে।

 ওই দিন থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। রোববার তারা গাজায় বিমান হামলা আরও জোরদারের সংকল্প নেয়।এরপরই সোমবার সকাল থেকে ২৪ ঘন্টার বিমান হামলায় গাজায় ৪৩৬ জন নিহতের খবর জানাল হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।