জাপোরিজিয়া বিদ্যুৎকেন্দ্র ‘পারমাণবিক দুর্ঘটনার ঝুঁকিতে’

চলতি সপ্তাহে ইউক্রেইনের এ বিদ্যুৎকেন্দ্রটিতে গোলাবর্ষণের পর এই সতর্কবার্তা দিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় আনবিক শক্তি সংস্থা রোসাটম ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 04:29 PM
Updated : 21 Nov 2022, 04:29 PM

রাশিয়ার রাষ্ট্রীয় আনবিক শক্তি সংস্থা রোসাটম ইউক্রেইনের জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পারমাণবিক দুর্ঘটনার ঝুঁকি থাকা নিয়ে সতর্ক করেছে।

চলতি সপ্তাহে বিদ্যুৎকেন্দ্রটিতে গোলাবর্ষণের পর এই সতর্কবার্তা দিল সংস্থাটি।

রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেইনের জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে শনি ও রবি দুদিনের গোলা হামলার পর জাতিসংঘ এর নিন্দা জানায় এবং এ ধরনের হামলা বড় ধরনের পারমাণবিক বিপর্যয়ের ঝুঁকি সৃষ্টি করেছে বলে সতর্ক করে।

এই গোলা হামলার জন্য মস্কো এবং কিইভ একে অপরকে দোষারোপ করেছে।

রোসাটমের প্রধান নির্বাহী কর্মকর্তা আলেক্সি লিখাচেভ বলেছেন, “বিদ্যুৎকেন্দ্রটি পারমাণবিক দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে। আমরা সারারাত ধরে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে আলোচনা করেছি।” রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা এ খবর জানিয়েছে।

বিবিসি জানায়, আলেক্সি লিখাচেভ জাপোরিজিয়া বিদ্যুৎকেন্দ্রে গোলা হামলার জন্য ইউক্রেইনের সেনাবাহিনীকে দোষারোপ করে বলেছেন, এ সপ্তাহান্তে কেন্দ্রটিতে ৩০ টির চেয়ে কম হামলা হয়নি। এসব হামলায় কেন্দ্রটির ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইউক্রেইনে গত ফেব্রুয়ারিতে আগ্রাসন শুরুর পরই দেশটির দক্ষিণাঞ্চলের এই জাপোরিজিয়া বিদ্যুৎকেন্দ্র রুশ বাহিনী দখল করে নিয়েছিল।

কেন্দ্রটিতে বার বার গোলা হামলা হওয়ার কারণে সেই ১৯৮৬ সালের চেরনোবিল পারমাণবিক দুর্ঘটনার মতো বড় ধরনের পারমাণবিক বিপর্যয় ঘটার মারাত্মক ঝুঁকি সৃষ্টি হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক