জাপোরিজিয়া বিদ্যুৎকেন্দ্রে গোলা হামলা, সতর্ক করল জাতিসংঘ

গোলা হামলার জন্য রাশিয়া এবং ইউক্রেইন একে অপরকে দোষারোপ করেছে। তবে দোষ যারই হোক, আগুন নিয়ে না খেলার ব্যাপারে দু’পক্ষকেই সতর্ক করেছেন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার প্রধান।

রয়টার্স
Published : 20 Nov 2022, 07:46 PM
Updated : 20 Nov 2022, 07:46 PM

রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেইনের জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গোলা হামলা হয়েছে। জাতিসংঘ এর নিন্দা জানিয়েছে এবং এ ধরনের হামলা বড় ধরনের পারমাণবিক বিপর্যয়ের ঝুঁকি সৃষ্টি করেছে বলে সতর্ক করেছে।

ইউরোপের সবচেয়ে বড় এই বিদ্যুৎ কেন্দ্রেটিতে শনিবার সন্ধ্যায় এবং রোববারে গোলা হামলা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)।

এই গোলা হামলার জন্য মস্কো এবং কিইভ একে অপরকে দোষারোপ করেছে।

আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি বলেছেন, “গতকাল এবং আজ (রোববার) সকালে আমাদের টিমের কাছ থেকে যে খবর পেয়েছি তা খুবই উদ্বেগজনক। প্রধান এই পারমাণবিক বিদ্যুকেন্দ্রস্থলে বিস্ফোরণ ঘটেছে। যেটি কোনওভাবেই মেনে নেওয়া যায় না।”

“এর পেছনে যেই থাকুক না কেন, এটি অবিলম্বে বন্ধ হতে হবে। আমি আগেও যেমনটি অনেকবার বলেছি তেমনি আবার বলছি, আপনারা আগুন নিয়ে খেলছেন।”

প্ল্যান্ট ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তথ্য উদ্ধৃত করে মাঠ পর্যায়ে থাকা আইএইএ টিম বলেছে, সেখানে কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু সিস্টেম এবং যন্ত্রপাতিরও ক্ষয়ক্ষতি হয়েছে। তবে পারমাণবিক নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ার মতো গুরুতর কিছু এখনও হয়নি।

ইউক্রেইনে গত ফেব্রুয়ারিতে আগ্রাসন শুরুর পরই দেশটির দক্ষিণাঞ্চলের এই জাপোরিজিয়া বিদ্যুৎকেন্দ্র রুশ বাহিনী দখল করে নিয়েছিল।

কেন্দ্রটিতে বার বার গোলা হামলা হওয়ার কারণে সেই ১৯৮৬ সালের চেরনোবিল পারমাণবিক দুর্ঘটনার মতো বড় ধরনের পারমাণবিক বিপর্যয় ঘটার মারাত্মক ঝুঁকি সৃষ্টি হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক