নেদারল্যান্ডসে ১৫০০ জলবায়ু কর্মী গ্রেপ্তার

নেদারল্যান্ডসে জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে বিক্ষোভ চলছে পরিবেশবাদী সংগঠন এক্সটিঙ্কশন রিবেলিয়ন এর কর্মীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 12:49 PM
Updated : 28 May 2023, 12:49 PM

নেদারল্যান্ডসে জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে বিক্ষোভে নামা ১৫০০’র বেশি জলবায়ু কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার হেগের একটি প্রধান মোটরওয়ে অবরোধ করায় তাদেরকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে বিবিসি।

পরিবেশবাদী আন্দোলনের দল ‘এক্সটিঙ্কশন রিবেলিয়ন’ আয়োজিত ওই বিক্ষোভে কর্মীরা এ১২ মহাসড়কে নেমে জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবি জানায়।

সড়ক অবরোধকারী এই জলবায়ু কর্মীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে পুলিশ। ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে ১,৫৭৯ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

পরে তাদের বেশিরভাগকেই ছেড়ে দেওয়া হয়েছে। তবে ৪০ জনকে বিচার মুখোমুখি হতে হবে বলে জানিয়েছে পুলিশ।

বেশ কয়েকজন ডাচ সেলিব্রেটিও এ বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন। জনপ্রিয় টিভি সিরিজ গেম অব থ্রোনসের মেলিসান্দ্রে চরিত্রে অভিনয়ের জন্য সুপরিচিত ক্যারিস ভ্যান হাউটেন বিক্ষোভে অংশ নেন।

ডাচ বার্তাসংস্থা এএনপি জানিয়েছে, হাউটেনকে গ্রেপ্তার করা হলেও পরে তাকে ছেড়ে দেওয়া হয়। ডাচ প্রসিকিউশন সার্ভিস বলেছে, গ্রেপ্তার হওয়াদের বেশিরভাগেরই বিচার করা হবে না। কারণ তাদের অপরাধ গুরুতর নয়। গ্রেপ্তারের মূল উদ্দেশ্য ছিল অবরোধের অবসান করা।

তবে ভাঙচুর করা এবং গ্রেপ্তার ঠেকাতে সহিংসতায় লিপ্ত হওয়ার কারণে ৪০ জনের বিচার করা হবে।

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে হাজারো জলবায়ু কর্মীকে গ্রেপ্তারের ওই ঘটনা ঘটে এবং শনিবার সন্ধ্যার মধ্যেই সড়ক অবরোধমুক্ত করে পুলিশ।

এক্সটিঙ্কশন রিবেলিয়ন বলেছে, এদিন অন্তত ৬ হাজার বিক্ষোভকারী হেগের এ১২ মহাসড়কের পাশে বিক্ষোভে অংশ নেয়। এ নিয়ে সপ্তমবারের মতো সংগঠনটির প্রতিবাদকারীরা ওই মহাসড়ক অবরুদ্ধ করেছে।