এক ওয়াগনার সেনা নরওয়েতে গ্রেপ্তার

আটক আন্দ্রি মেদভেদেভ ওয়াগনার গ্রুপের বিরুদ্ধে যুদ্ধাপরাধের সাক্ষী হওয়ার ইঙ্গিত দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 05:59 PM
Updated : 23 Jan 2023, 05:59 PM

নরওয়েতে গ্রেপ্তার হয়েছেন রাশিয়ার আধাসামরিক বাহিনীর কামান্ডার আন্দ্রি মেদভেদেভ। তিনি সেখানে পালিয়ে গিয়ে আশ্রয় প্রার্থনা করেছিলেন।

নরওয়ে পুলিশের মুখপাত্র জন আন্দ্রেয়াস জোহানসেন বিবিসি-কে বলেন, মেদভেদেভকে অভিবাসন আইনে গ্রেপ্তার করা হয়েছে।

২৬ বছরের মেদভেদেভকে অসলোর একটি ডিটেনশন সেন্টারে পাঠানো হয়েছে বলে সোমবার বিবিসি-কে জানান তার আইনজীবী।

রাশিয়ার ফার নর্থ থেকে দুই সপ্তাহ আগে সীমান্ত পেরিয়ে মেদভেদেভ নরওয়ে প্রবেশ করেন। তিনিই খুব সম্ভবত রাশিয়ার ওয়াগনার গ্রুপের (ভাড়াটে সেনাদল) প্রথম সদস্য যিনি পশ্চিমে পালিয়ে গেছেন।

ক্রেমলিন ঘনিষ্ঠ ওয়ানগার গ্রুপকে অনেক অভিযানে ব্যবহার করেছে রাশিয়া। ইউক্রেইনে এ মুহূর্তে রাশিয়ার যত সেনা রয়েছে তার অন্তত ১০ শতাংশ ওয়াগান সেনা বলে জানান যুক্তরাজ্যের কর্মকর্তারা।

মেদভেদেভের আইনজীবীর দাবি, তার মক্কেল আগে যেখানে ছিলেন যেখানকার পরিস্থিতি তার জন্য ‘খুবই বিপজ্জনক হয়ে উঠেছিল বলে পুলিশের মনে হয়েছে’। তাই তাকে ডিটেনশন সেন্টারে সরিয়ে নেওয়া হয়।

‘‘এটা এমন কিছু যা সবাই এড়িয়ে যেতে চায়। কিন্তু আমরা একটি সমাধানে পৌঁছানোর চেষ্টা করছি।”

মেদভেদেভকে এর আগে একটি সেফ হাউজে রাখা হয়েছিল বলে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকাকে জানিয়েছিলেন তার আইনজীবী।

মেদভেদেভকে গ্রেপ্তার করার অর্থ তাকে এখন আরো কঠোর নিরাপত্তার মধ্যে রাখা হবে। তবে তার আইনজীবী জোর দিয়ে বলেছেন, ‘‘পুলিশ এখনও তাকে সাক্ষী হিসেবে বিবেচনা করছে এবং তার সঙ্গে সে অনুযায়ী আচরণ করা হচ্ছে।’’

মেদভেদেভ পূর্ব ইউক্রেইনের দনবাস অঞ্চলে যুদ্ধ করেছেন বলে জানিয়েছেন। তিনি দাবি করেছেন, তিনি সেখানে ওয়াগনার গ্রুপকে তিনি যুদ্ধাপরাধ করতে দেখেছেন এবং সে বিষয়ে সাক্ষ্য দিতে রাজি আছেন।

রাশিয়া থেকে নির্বাসিত মানবাধিকার গ্রুপ ‘গুলাগু ডট নেট’ এর প্রতিষ্ঠাতা ভ্লাদিমির ওসেচকিন বলেন, সাবেক কমান্ডার মেদভেদেভ যখন জানতে পারলেন ওয়াগনার গ্রুপের সঙ্গে তার চুক্তির মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হয়েছে এবং দলটির যুদ্ধ করার ‘ভয়ঙ্কর কৌশল’ নিজের চোখে দেখার পর তিনি পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

এক বিবৃতিতে নরওয়ে পুলিশের বিশেষ বিভাগ এনআরকে জানায়, তারা ওয়াগনার গ্রুপে মেদভেদেভের থাকার সময়ের গল্পের বিষয়ে জানতে আগ্রহী।

ইউক্রেইনের সোলেদার ও বাখমুত শহরে বর্তমানে যে ভয়াবহ লড়াই চলছে সেখানে রাশিয়ার হয়ে প্রচুর ওয়াগনার সেনা লড়াই করছে বলে ধারণা করা হয়।

সোমবার মেদভেদেভকে গ্রেপ্তার খবর প্রকাশের পর ‘গুলাগু ডট নেট’ থেকে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্টে লেখা হয়, সাবেক ওই কমান্ডার তাদের বলেছেন, তাকে নরওয়ে থেকে বহিঃসমর্পণ করা হবে।

‘‘তার ভয়, যদি তাকে রাশিয়ায় ফেরত পাঠানো হয় তবে সেখানে তাকে নিষ্ঠুরভাবে হত্যা করা হবে।”

তবে নরওয়ে কর্তৃপক্ষ বা মেদভেদেভের আইনজীবী কেউ তাকে বাহিঃসমর্পণ করা হতে পারে বলে কোনো ইঙ্গিত দেননি বলে জানায় বিবিসি।

বিবিসি থেকে ‘গুলাগু ডট নেট’ প্রতিষ্ঠাতার সঙ্গে যোগযোগ করা হলে তিনি তাৎক্ষণিকভাবে সাড়া দেননি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক