ইউক্রেইনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ২৩

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেইনে কথিত ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করা রাশিয়া ইচ্ছাকৃতভাবে বেসামরিকদের লক্ষ্যস্থল করার কথা অস্বীকার করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 09:15 AM
Updated : 30 Sept 2022, 09:15 AM

ইউক্রেইনের দক্ষিণাঞ্চলীয় শহর জাপোরিজিয়ার প্রান্তে এক বেসামরিক গাড়িবহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২৩ জন নিহত ও ২৮ জন আহত হয়েছে বলে আঞ্চলিক গভর্নর জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানান, শহরটির ওরেখোভো গাড়ি বাজারের মাটিতে বা এখনও গাড়ির ভেতরে মৃতদেহগুলো পড়ে আছে। ক্ষেপণাস্ত্রের আঘাতে বাজারের গাড়ির দুটি লাইনের কাছে একটি গর্ত তৈরি হয়েছে। 

জাপোরিজিয়া অঞ্চলের ইউক্রেইনীয় গভর্নর ওলেকজান্দার স্তারুখ টেলিগ্রামে লিখেছেন, “এ পর্যন্ত ২৩ জন নিহত ও ২৮ জন আহত হয়েছে। সবাই বেসামরিক।”

ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণে চারদিকে ধ্বংসাবশেষ ছড়িয়ে ছিটিয়ে পড়ে, শার্পনেলের আঘাতে গাড়িগুলো ঝাঁঝড়া হয়ে যায়। বহরের অধিকাংশ গাড়ি ও তিনটি মাইক্রোবাসের জানালা উড়ে যায়। পুলিশ ও জরুরি বিভাগের কর্মীরা হতাহতদের সরিয়ে নিতে ঘটনাস্থলে উপস্থিত হন।

রয়টার্স জানিয়েছে, গাড়িগুলো আরোহীদের জিনিসপত্র, কম্বল ও সুইকেসে ভরা ছিল। হলুদ রঙের একটি গাড়ির চালকের আসনে বসা এক ব্যক্তির মৃতদেহ কাত হয়ে যাত্রীর আসনে পড়ে আছে, তার বাম হাত তখনও গাড়ির স্টিয়ারিং হুইল ধরে আছে। 

সামনে সবুজ রঙের আরেকটি গাড়িতে এক নারী ও এক তরুণের মৃতদেহ প্লাস্টিকে শিট দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। পেছনের আসনে মৃতে তরুণের লাশের পাশে একটি মৃত বিড়াল পড়ে আছে।

এই গাড়ির সামনে একটি সাদা মাইক্রোবাসে আরও দুটি মৃতদেহ পড়ে ছিল, এর জানালাগুলো উড়ে গেছে আর একপাশ ক্ষেপণাস্ত্রের শার্পনেলে ক্ষতবিক্ষত হয়ে আছে।

নিজেকে নাতালিয়া বলে পরিচয় দেওয়া এক নারী জানান, তিনি ও তার স্বামী জাপোরিজিয়ায় তাদের শিশুদের দেখতে এসেছিলেন।  

স্বামীর পাশে দাঁড়িয়ে তিনি বলেন, “আমরা আমার মার কাছে ফিরে যাচ্ছিলাম। তার বয়স ৯০ বছর। আমরা বেঁচে গেছি। এটা অলৌকিক।”

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে কথিত ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করা রাশিয়া ইচ্ছাকৃতভাবে বেসামরিকদের লক্ষ্যস্থল করার কথা অস্বীকার করেছে, যদিও তাদের আক্রমণে ইউক্রেইনের শহর ও নগরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। 

আরও খবর:

Also Read: জাপোরিজিয়া, খেরসনের ‘স্বাধীনতা’র স্বীকৃতি দিলেন পুতিন

Also Read: ইউক্রেইনের চার অঞ্চল রাশিয়ার সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত হচ্ছে শুক্রবার

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক