ধর্ষণের অভিযোগে ট্রাম্পের বিচার শুরু

ই জিন ক্যারল নামের এক কলামনিস্ট প্রায় তিন দশক আগে তাকে ধর্ষণের অভিযোগে দেওয়ানি মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্টকে অভিযুক্ত করেছেন।

রয়টার্স
Published : 26 April 2023, 02:45 AM
Updated : 26 April 2023, 02:45 AM

ই জিন ক্যারল নামের এক কলামনিস্টকে প্রায় তিন দশক আগে ধর্ষণের অভিযোগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিচার শুরু হয়েছে নিউ ইয়র্কের আদালতে।

ক্যারল ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে একটি ডিপার্টমেন্ট স্টোরের ড্রেসিং রুমে তাকে ধর্ষণের অভিযোগে দেওয়ানি মামলায় ট্রাম্পকে অভিযুক্ত করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে মানহানির অভিযোগও করেছেন ক্যারল।

তবে তার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, নিজের প্রচারণার জন্য এমন অভিযোগ করেছেন ক্যারল। ২০২২ সালে ট্রুথ স্যোশাল প্লাটফর্মে এক পোস্টে ক্যারলের অভিযোগকে ধাপ্পাবাজি বলেও উড়িয়ে দিয়েছিলেন ট্রাম্প।

মঙ্গলবার ট্রাম্পের বিচার শুরু হয়েছে। এ বিচার এক থেকে দুসপ্তাহ চলবে বলে মনে করা হচ্ছে।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থিতার দৌড়ে সামনের সারিতে থাকা ট্রাম্পের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা হয়েছে এবং তদন্ত চলছে। তার মধ্যেই শুরু হল এ বিচার।

এটি কোনও ফৌজদারি মামলা না হলেও ট্রাম্পের যৌন অসদাচরণ নিয়ে সাক্ষীদের বয়ান তার জন্য রাজনৈতিক দিক থেকে ক্ষতিকর পরিণতি বয়ে আনতে পারে। যদিও ট্রাম্প তার বিরুদ্ধে আনা সব অভিযোগই অস্বীকার করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিতীয় মেয়াদের জন্য ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার দিনেই ট্রাম্পের বিচার শুরু হল।

অবশ্য এই বিচার প্রক্রিয়ায় ট্রাম্প আদালতে নেই। তাকে বিচারের জন্য হাজিরা দিতে হচ্ছে না। আত্মপক্ষ সমর্থনে ট্রাম্প সম্ভবত কিছু বলবেন না বলেও আভাস দিয়েছেন আইনজীবীরা। আর ক্যারলের আইনজীবীরাও তাকে সাক্ষী হিসাবে ডাকার কোনও পরিকল্পনা করেননি।