ইরানে নারীদের পোশাক বিধি মানতেই হবে, নতুবা শাস্তি

‘কারও হিজাব খুলে ফেলা ইসলামি প্রজাতন্ত্র এবং এর মূল্যবোধের প্রতি শত্রুতা প্রদর্শনের সমতুল্য’ বলে ঘোষণা করেছে দেশটির বিচার বিভাগ।

রয়টার্স
Published : 6 March 2023, 03:17 PM
Updated : 6 March 2023, 03:17 PM

ইসলামিক শরিয়া মোতাবেক পোশাক না পরলে নারীদের শাস্তি পেতে হবে। ইরানের বিচারবিভাগের প্রধান গোলামহোসাইন মহসেনি এজেই একথা বলেছেন।

এর মধ্য দিয়ে ইরানে কয়েকমাসের বিক্ষোভের পর পুরোনো সেই আইনটিই আরও পোক্ত করলেন তিনি। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ সোমবার এ খবর জানিয়েছে

নারীদের এই পোশাক বিধি নিয়েই গত বছরের শেষ কয়েকমাসে অগ্নিগর্ভ হয়ে উঠেছিল ইরান।

গত বছর সেপ্টেম্বরে মাশা আমিনি নামে এক কুর্দি তরুণী ভাইয়ের সঙ্গে তেহরান গিয়ে ঠিকমত হিজাব না পরার অপরাধে দেশটির নীতি পুলিশের হাতে গ্রেপ্তার হন। গ্রেপ্তারের সময় নীতি পুলিশের নির্যাতনে তিনি কোমায় চলে যান এবং তিনদিন পর ২২ বছরের এই তরুণীর মৃত্যু হয়।

মাশার মৃত্যু ঘিরে টানা কয়েক মাস ইরানজুড়ে বড় ধরণের বিক্ষোভ হয়। বিক্ষোভে প্রাণ গেছে কয়েক হাজার মানুষের। বহু বিক্ষোভকারী গ্রেপ্তার হয়েছেন। বেশ কয়েকজনকে বিচারের নামে প্রহসন করে ফাঁসিও দেওয়া হয়েছে।

সরকারের চরম দমন-পীড়নে বিক্ষোভ এখন অনেকটাই স্তিমিত। এর মধ্যেই সোমবার ইরানে নারীদের পোশাক বিধির কথা পুনরায় মনে করিয়ে দিলেন দেশটির বিচারবিভাগের প্রধান মহসেনি।

তিনি বলেন, ‘‘কারো হিজাব খুলে ফেলা ইসলামি প্রজাতন্ত্র এবং এর মূল্যবোধের প্রতি শত্রুতা প্রদর্শনের সমতুল্য। যারা এই ধরনের অস্বাভাবিক কাজে জড়িত তাদের শাস্তি দেওয়া হবে।

‘‘যারা শত্রুদের সঙ্গে সহযোগিতা করবে এবং এমন পাপ করবে যা জনশৃঙ্খলার ক্ষতি করে, তাদের শাস্তি দিতে কর্তৃপক্ষ বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের সহায়তায় যত ধরনের ব্যবস্থা গ্রহণ করা যায় তার সবই করবে।”

Also Read: মাশা আমিনি: ইরানে বিক্ষোভের আগুন আরো তীব্র হচ্ছে