বেলুন নিয়ে বাড়াবাড়ি করলে পরিণতি ভোগ করবে যুক্তরাষ্ট্র: চীন

যুক্তরাষ্ট্র যেভাবে চীনা বেলুনের ঘটনায় প্রতিক্রিয়া দেখিয়েছে তাকে ‘হিস্টেরিয়া’র সঙ্গে তুলনা করেছে চীন।

রয়টার্স
Published : 19 Feb 2023, 02:48 PM
Updated : 19 Feb 2023, 02:48 PM

মার্কিন সেনাবাহিনীর ভূপাতিত করা চীনা বেলুন ঘিরে বিরোধ আরও বাড়াবাড়ির পর্যায়ে নিয়ে গেলে এর ‘সব পরিণতি যুক্তরাষ্ট্রকে ভোগ করতে হবে’ বলে সতর্ক করেছে চীন।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র ঘটনাটির সুযোগ নেওয়ার পেছনে লেগে থাকলে চীনও ব্যবস্থা নিতে পিছপা হবে না।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী গত ৪ ফেব্রুয়ারিতে তাদের আকাশীমায় শনাক্ত বেলুনকে চীনা গুপ্তচর বেলুন আখ্যা দিয়ে সেটিকে গুলি করে ভূপাতিত করে। বেইজিং এর ভাষ্য ছিল, এই বেলুনটি একটি আবহাওয়া পর্যবেক্ষণ যন্ত্র।

বেলুন ভূপাতিত করা নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের টানাপোড়েনের সম্পর্কে আরও উত্তেজনা সৃষ্টি হয়। বাতিল হয় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের নির্ধারিত চীন সফর।

ঘটনাটি নিয়ে দুই দেশের বিরোধ বাড়ছেই। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সর্বসম্প্রতি বিরোধপূর্ণ বাক্যবিনিময় হয়েছে গত শুক্রবার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সেদিন বলেছেন, চীনা বেলুন ভূপাতিত করার জন্য তিনি ক্ষমা চাইবেন না।

এর কয়েকঘন্টা পরই চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্র উত্তেজনা বাড়ানোর মধ্যে আলোচনায় বসার জন্য বলতে পারে না।

যুক্তরাষ্ট্র চীনা বেলুনের বিরুদ্ধে তাদের অভিযোগ প্রমাণ করতে বেলুনটি সম্পর্কে একের পর এক বিস্তারিত তথ্য প্রকাশ করে যাচ্ছে। কিন্তু চীন এখনও বলে যাচেছ তারা কোনও গুপ্তচর বেলুন পাঠায়নি।

যুক্তরাষ্ট্র যেভাবে বেলুনের ঘটনায় প্রতিক্রিয়া দেখিয়েছে তাকে ‘হিস্টেরিয়া’র সঙ্গে তুলনা করেছে চীন। যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে ‘অকল্পনীয়’ এবং অদ্ভুত আখ্যা দিয়ে চীন বলেছে, তারা যা করেছে তাতে আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘিত হয়েছে।

শনিবার মিউনিখের নিরাপত্তা সম্মেলনে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই বলেছেন, “বিশ্বব্যাপী বহু বেলুন ছড়িয়ে আছে। তাই বলে যুক্তরাষ্ট্র কীসব বেলুন গুলি করে নামাতে যাবে?”

এই মিউনিখ সম্মেলনের ফাঁকেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বৈঠক করেছেন চীনা কূটনীতিক ওয়াং ই। সেই বৈঠকের পরই যুক্তরাষ্ট্রকে পরিণতি ভোগের ব্যাপারে সতর্ক করে বিবৃতি দিয়েছে চীন।

চীন-যুক্তরাষ্ট্র সংলাপকে স্বাভাবিক পথে ফিরিয়ে আনতে মিউনিখ সম্মেলনে উপস্থিত মার্কিন প্রতিনিধিদের সঙ্গে চীনা কূটনীতিক ওয়াং আলোচনা করবেন কিনা এমন প্রশ্ন রাখা হয়।

জবাবে ওয়াং বলেন, “আমরা যুক্তরাষ্ট্রকে আন্তরিকতা দেখানো, তাদের ভুল শুধরানো এবং যে ঘটনা চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করেছে তার মুখোমুখি হয়ে সেটি সমাধান করার অনুরোধ জানাই।”

“যুক্তরাষ্ট্র চীনের প্রতি একটি ইতিবাচক এবং বাস্তবসম্মত নীতি পরিচালনা করতে পারে এবং দুইদেশের সম্পর্ক সুউন্নয়নের পথে ফেরাতে চীনের সঙ্গে কাজ করতে পারে বলেই আমরা আশা করি।”