রাশিয়ার স্বার্থ বিবেচিত হলেই বাড়বে শস্য চুক্তির মেয়াদ, বললেন ল্যাভরভ

জি২০ পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকের সাইডলাইনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 08:36 AM
Updated : 2 March 2023, 08:36 AM

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, রাশিয়ার কৃষিপণ্য ও সার উৎপাদকদের স্বার্থ বিবেচনায় নেওয়া হলেই কেবল কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেইনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়তে পারে।

জি২০ পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকের সাইডলাইনে বুধবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

“কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানির উদ্যোগ বাস্তবায়নের সম্ভাবনা নিয়ে আলোচনায় বিশ্ববাজারে রাশিয়ার কৃষিপণ্য ও সার উৎপাদকদের বাধাহীন প্রবেশের বিষয়টি বিবেচনায় নেওয়া হলেই কেবল শস্য চুক্তি ফের নবায়ন করা হতে পারে বলে রুশ পক্ষ জোর দিয়ে বলেছে,” বিবৃতিতে বলেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৈঠকে দুই পক্ষ ফেব্রুয়ারির ভূমিকম্পের পর আঙ্কারাকে সহায়তা করাসহ বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা জোরদারের বিষয় নিয়ে আলোচনা করে; বৈঠকে নিজ নিজ দেশের দুই শীর্ষ কূটনীতিক তুরস্ক ও সিরিয়ার মধ্য সম্পর্ক স্বাভাবিক করার ওপরও জোর দেন।

“সিরিয়ার পরিস্থিতিসহ আন্তর্জাতিক অনেক সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। সিরীয় আরব প্রজাতন্ত্রের সন্ত্রাসী হামলা মোকাবেলায় যৌথ প্রচেষ্টা জোরদার, তুর্কি-সিরিয়ার সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে ওই অঞ্চলের আগ্রহী দেশগুলোর কাজের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া হয়েছে,” বলেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।