রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন: আরও সুসংহত হচ্ছে পুতিনের ক্ষমতা

শুক্রবার থেকে তিনদিন ধরে চলা ভোটগ্রহণ শেষ হবে আগামী রোববার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 04:18 PM
Updated : 15 March 2024, 04:18 PM

কারাগারে আলেক্সি নাভালনির রহস্যমৃত্যু নিয়ে সমালোচনার ঝড় এবং ইউক্রেইন যুদ্ধে রুশ সেনা নিহতের তালিকা দীর্ঘ হওয়া নিয়ে দেশের ভেতরে দানা বাঁধতে থাকা ক্ষোভের মধ্যেই শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে রাশিয়ায়।

ভোট গ্রহণ চলবে তিনদিন পর্যন্ত। নির্বাচনে পুতিনের কোনও শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় তার জয় একরকম নিশ্চিত। পুতিনের জয়ে আরও ছয় বছরের জন্য সুসংহত হবে তার ক্ষমতা।

বিবিসি জানায়, স্থানীয় সময় শুক্রবার সকাল আটটায় রাশিয়ার পূর্বাঞ্চলীয় কামচাটকা উপদ্বীপে ভোট গ্রহণের মধ্য দিয়ে নির্বাচন শুরু হয়েছে। আগামী রোববার রাত আটটায় পশ্চিমাঞ্চলীয় কালিনিনগ্রাদে সর্বশেষ ভোট হবে।

রাশিয়া যেসব অঞ্চল নিজেদের দখলে নিয়েছে সেগুলোতেও ভোট হচ্ছে। ইউক্রেইন এই নির্বাচন অবৈধ আখ্যা দিয়ে এর কড়া সমালোচনা করেছে।

২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় পুতিন বলেছিলেন, ২০২৪ সালের পর আর রাশিয়ার প্রেসিডেন্ট পদে থাকবেন না। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে সেই সিদ্ধান্ত বদলান তিনি।

টানা দু’বারের বেশি প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর জন্য ২০২১ সালেই আইন পরিবর্তন করেছিলেন পুতিন। গত বছর ডিসেম্বরে বড় ধরনের এক সামরিক পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে পুতিন রুশ জনগণের উদ্দেশে বলেছিলেন, তিনি পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াবেন।

এবার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন পুতিন। নির্বাচনে সব ভোটারকেই ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইউক্রেইনের রুশ অধিকৃত অঞ্চলসহ রাশিয়ার সব ভোটারকে ভোট দিয়ে দেশের ভবিষ্যত নির্ধারণে অংশ নিতে বলেছেন রুশ প্রেসিডেন্ট।

পুতিন বলেন, “আমাদের এখন একতাবদ্ধ হয়ে একসঙ্গে এগিয়ে যাওয়া আবশ্যক। আপনাদের দেওয়া প্রতিটি ভোটই মূল্যবান। আগামী তিনদিন আপনাদেরকে ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি।”

ক্রেমলিন বলছে, ১৯৯৯ সালের শেষ দিন থেকে রাশিয়ার প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী পদে থাকা পুতিন নির্বাচনে জিতবেন। কারণ, সোভিয়েত পরবর্তী বিশৃঙ্খল পরিস্থিতি থেকে তিনি রাশিয়াকে উদ্ধার করেছেন এবং ঔদ্ধতপূর্ণ ও বৈরি পশ্চিমাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন।

রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, ‘অল রাশিয়া পিপল্‌স ফ্রন্ট’-এর প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে নির্বাচনে মূল লড়াই হচ্ছে রুশ কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতনভের। তাছাড়া, লড়াইয়ে আছেন লিবারেল ডেমোক্র্যাট পার্টির লিওনিদ স্লুৎস্কি এবং ‘ইউনিয়ন অফ প্রোগ্রেসিভ পলিটিক্যাল ফোর্সেস’-এর ভ্লাদিস্কভ ডাভানকোভও।

তবে গত আড়াই দশকে কার্যত বিরোধীহীন হয়ে পড়া রুশ রাজনীতিতে পুতিন কার্যত অপ্রতিরোধ্য বলেই অভিমত রাজনৈতিক বিশ্লেষকদের।

রয়টার্স জানিয়েছে, এবারের নির্বাচনে রাশিয়ায় নিবন্ধিত ভোটার রয়েছেন মোট ১১ কোটি ৪০ লাখ। যেসব অঞ্চলকে রাশিয়া নিজেদের সীমানার অন্তর্ভুক্ত করেছে, সেগুলোর ভোটাররাও এর মধ্যে রয়েছে। এছাড়া, নির্বাচনে ভোট দিচ্ছেন আরও ১৯ লাখ প্রবাসী ভোটার।

নির্বাচনে পুতিনের জয় কার্যত নিশ্চিত হওয়ায় তিনি এখন সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই নেতার রেকর্ড ভাঙার সময়ের অপেক্ষায়। টানা ২৪ বছর ক্রেমলিনে ক্ষমতায় ছিলেন জোসেফ স্তালিন এবং লিওনিদ ব্রেজনেভ। এবার রাশিয়ার প্রেসিডেন্ট পদে বসতে পারলে নতুন দৃষ্টান্ত গড়বেন পুতিন।