সিরিয়ার প্রতি আরব দেশগুলোর মনোভাব পাল্টানো দরকার: সৌদি পররাষ্ট্রমন্ত্রী

দামেস্কের বিষয়ে আরব বিশ্বের অবস্থানে পরিবর্তন ঘটছে বলে প্রিন্স ফয়সালের মন্তব্য থেকে ধারণা পাওয়া যাচ্ছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 10:24 AM
Updated : 19 Feb 2023, 10:24 AM

সিরিয়াকে বিচ্ছিন্ন করে রাখা কাজে দিচ্ছে না, এ বিষয়ে আরব বিশ্বের মধ্যে ঐকমত্য তৈরি হচ্ছে বলে মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী।

শনিবার জার্মানির মিউনিখে এক নিরাপত্তা ফোরামে ভাষণ দেওয়ার সময় প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এ মন্তব্য করেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তিনি বলেন, শরণার্থীদের প্রত্যাবর্তনসহ অন্তত মানবাধিকার ইস্যুগুলোতে ‘আগে অথবা পরে’ দামেস্কের সঙ্গে সংলাপ হওয়া দরকার বলে মনে করছেন তারা।

সিরিয়ার ১২ বছর ধরে চলা গৃহযুদ্ধের প্রথমদিকে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের সমর্থন দিয়েছিল সৌদি আরবসহ বেশ কয়েকটি আরব দেশ। তবে এখন তাদের ওই অবস্থানে পরিবর্তন ঘটছে বলে প্রিন্স ফয়সালের মন্তব্য থেকে ধারণা পাওয়া যাচ্ছে। 

“শুধু জিসিসির (গাল্ফ কোঅপারেশন কাউন্সিল) মধ্যে নয় আরব বিশ্বেও ঐকমত্য হচ্ছে যে স্থিতাবস্থাটি আর কার্যকর নেই,” বলেছেন তিনি।

মন্ত্রী বলেছেন, রাজনৈতিক সমাধানের জন্য ‘সর্বোচ্চ লক্ষ্যের’ দিকে যাওয়া ছাড়াই প্রতিবেশী দেশগুলোতে সিরিয়ার শরণার্থীদের ইস্যুগুলো এবং বেসামরিকদের দুর্ভোগগুলো চিহ্নিত করতে আরেকটি পন্থা ‘প্রণয়ন করা হচ্ছে’, বিশেষকরে সিরিয়ায় ও তুরস্কে আঘাত হানা ধ্বংসাত্মক ভূমিকম্পের পর।   

“তাই দামেস্ক সরকারের সঙ্গে এমনভাবে একটি সংলাপের মধ্য দিয়ে যেতে হবে যেন অন্তত সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্যগুলি অর্জন করা যায়, বিশেষ করে মানবিক দৃষ্টিকোণ, শরণার্থীদের প্রত্যাবর্তন ইত্যাদি,” বলেন তিনি।

ভূমিকম্পের পর জর্ডান ও আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা দামেস্ক সফরে যাওয়ার পর তিনিও সেখানে যেতে পারেন, এমন খবরের দিকে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, তিনি গুজব নিয়ে মন্তব্য করেন না।

ভূমিকম্পের পর প্রথমদিকে শুধু সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত উত্তরপশ্চিমাঞ্চলে ত্রাণ পাঠিয়েছিল সৌদি আরব, কিন্তু পরে তাদের ত্রাণবাহী বিমান সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতেও যায়।

সিরিয়ায় ইরানের প্রভাবের বিপরীতে আরব প্রভাব বাড়ানোর লক্ষ্যে প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সম্প্রতি সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত। তবে অন্য আরব দেশগুলো পশ্চিমাদের ত্যাগ করা আসাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের বিষয়ে সতর্ক রয়েছে এবং সিরিয়ার ওপর আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞা এ বিষয়ক পরিস্থিতিকে জটিল করে রেখেছে।