বিচারের জন্য ৩৩ জনকে সেনাবাহিনীর হাতে তুলে দিল পাকিস্তান

সামরিক বাহিনীর কাছে তাদেরকেই হস্তান্তর করা হচ্ছে যারা সংবেদনশীল প্রতিরক্ষা স্থাপনায় অনুপ্রবেশ করেছিল,বলেছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী।

রয়টার্স
Published : 26 May 2023, 12:18 PM
Updated : 26 May 2023, 12:18 PM

চলতি মাসের শুরুর দিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর সহিংস বিক্ষোভ চলাকালে সেনা স্থাপনায় হামলার সন্দেহে অন্তত ৩৩ জনকে বিচারের জন্য সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেছে বেসামরিক কর্তৃপক্ষ।

 শুক্রবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এ খবর জানিয়েছেন।

সাংবাদিকদের তিনি বলেন, “সামরিক বাহিনীর কাছে তাদেরকেই হস্তান্তর করা হচ্ছে যারা সংবেদনশীল প্রতিরক্ষা স্থাপনায় অনুপ্রবেশ করেছিল।”

সামরিক আদালতে রুদ্ধদ্বার বিচার হয়। বাইরের কারও সেখানে প্রবেশাধিকার নেই এবং কোনও গণমাধ্যমও থাকতে দেওয়া হয় না। এমন গোপন বিচার পক্রিয়ার সমালোচনা করে আসছে মানবাধিকার গোষ্ঠীগুলো।

গত ৯ মে পাকিস্তান তেহরিক-ই–ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানকে কাদির খান ট্রাস্ট মামলায় ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গন থেকে গ্রেপ্তার করা হলে দেশজুড়ে বিক্ষোভ হয়। দলের কর্মী ও সমর্থকরা দেশজুড়ে প্রায় সব সরকারি ভবন এবং সামরিক স্থাপনায় হামলা চালায়।

সেদিনই সামরিক বাহিনী দিনটিকে ‘কালো অধ্যায়’ বলে মন্তব্য করেছিল এবং ঘটনার এক সপ্তাহ পর সামরিক আইনে দাঙ্গাকারীদের বিচার করার ঘোষণা দিয়েছিল।

তখন থেকেই হাজার হাজার মানুষ গ্রেপ্তার হয়েছে। তাদের বেশির ভাগই ইমরান খানের সমর্থক।