টাইফুনের প্রভাবে চীনে সপ্তম দিনের মত ভারি বৃষ্টি

আগামী কয়েকদিনও গুয়াংশিতে ভারি বৃষ্টি হতে পারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 06:27 AM
Updated : 6 Feb 2024, 06:27 AM

চীনের দক্ষিণাঞ্চলে টাইফুন হাইকুইয়ের অবশিষ্টাংশের প্রভাবে টানা সপ্তম দিনের মত ভারি বৃষ্টি হয়েছে। ধীর গতিতে চলতে থাকা ঝড়বৃষ্টি গুয়াংডং উপকূল থেকে গুয়াংশির দিকে এগিয়ে যাচ্ছে। ভারি বৃষ্টিতে এসব অঞ্চলের নিচু এলাকা প্লাবিত হয়েছে, অনেক রাস্তা বন্ধ হয়ে গেছে এবং স্থানীয় বাসিন্দারা আটকা পড়েছেন।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সোমবার জানিয়েছে, গুয়াংশি অঞ্চলের গ্রামীণ এলাকা বোবাইয়ের নিচু এলাকাগুলো ২ মিটার পানির নিচে ডুবে গেছে, ওই এলাকার বহু বাসিন্দা নিজেদের বাড়িতে আটকা পড়েছেন।

রোববার রাত থেকে উদ্ধারকর্মীরা বোট নিয়ে লোকজনকে নিরাপদ এলাকায় সরিয়ে আনতে কাজ শুরু করেছেন। আগামী কয়েকদিনও গুয়াংশিতে ভারি বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

টাইফুন হাইকুই ৫ সেপ্টেম্বর ফুজিয়ান প্রদেশের উপকূল দিয়ে সাগর থেকে স্থলভাগে উঠে এসেছিল। তারপর এটি দুর্বল হয়ে একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়। কিন্তু এর প্রভাবে চীনের দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টির কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। হংকংয়ে ১৪০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক ঝড়বৃষ্টি হয়েছে। প্রতিবেশী জনবহুল শহর শেনঝেং ১৯৫২ সালে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে সবচেয়ে ভারি বৃষ্টিতে প্লাবিত হয়েছে।  

বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন, চীনের আঘাত হানা টাইফুনগুলো আরও তীব্র হয়ে উঠছে এবং এর গমনপথগুলো ক্রমেই আরও জটিল হয়ে দাঁড়াচ্ছে, এতে বিপর্যয়ের ঝুঁকি বেড়েই চলেছে। সংবাদসূত্র: রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)