ইউক্রেইনে যে কোনো ব্রিটিশ সেনা রাশিয়ার নিশানা হবে, হুমকি সাবেক রুশ প্রেসিডেন্টের

“ভাড়াটে সেনা হিসেবে নয়, তাদেরকে নেটোর ব্রিটিশ বিশেষজ্ঞ হিসেবে ধ্বংস করে দেওয়া হবে,” বলেন মেদভেদেভ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2023, 03:49 AM
Updated : 22 Oct 2023, 03:49 AM

ইউক্রেইনের সেনাদের প্রশিক্ষণ দিতে যাওয়া যে কোনো ব্রিটিশ সেনারাশিয়া বাহিনীর নিশানা হবে বলে হুমকি দিয়েছেন সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। যুক্তরাজ্যের নতুন প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপসের এক মন্তব্যের প্রতিক্রিয়ায় এমন হুমকি দিলেন মেদভেদেভ।

গ্র্যান্ট শ্যাপস এক সাক্ষাৎকারে বলেছিলেন, বর্তমানে যুক্তরাজ্য ও অন্যান্য পশ্চিমা দেশে ইউক্রেইনের সেনারা যে প্রশিক্ষণ নিচ্ছে। পাশাপাশি ইউক্রেইনেও সামরিক প্রশিক্ষক পাঠাতে চায় যুক্তরাজ্য।

শ্যাপসের এ কথারই প্রতিক্রিয়ায় রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের উপ-চেয়ারম্যান মেদভেদেভ রোববার এক টেলিগ্রাম পোস্টে বলেন, “(এর ফলে) তাদের প্রশিক্ষকরা আমাদের সশস্ত্রবাহিনীর হামলার বৈধ নিশানায় পরিণত হবে… ভালো করে মনে রাখুন যে, তাদেরকে নির্মমভাবে ধ্বংস করা হবে। ভাড়াটে সেনা হিসেবে নয়, তাদেরকে নেটোর ব্রিটিশ বিশেষজ্ঞ হিসেবে ধ্বংস করে দেওয়া হবে।”

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এরই মধ্যে ভিন্ন সুরে কথা বলেছেন। তিনি রোববার সাংবাদিকদের বলেন, “ইউক্রেইনে ব্রিটিশ সামরিক প্রশিক্ষক পাঠানোর আসন্ন কোনো পরিকল্পনা নেই। প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেইনে প্রশিক্ষণ দিতে যাওয়ার ব্যাপারে যা বলছেন, তা হয়ত ভবিষ্যতে কখনও হতে পারে। সেটা দীর্ঘ সময়ের ব্যাপার। এখনই তেমন কিছু হচ্ছে না। বর্তমান সংঘাতে লড়তে কোনও ব্রিটিশ সেনাই পাঠানো হবে না।”

(প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল ১ অক্টোবর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)