প্রমাণ ছাড়াই ইমরানের মানুষকে দোষারোপ দুঃখজনক: পাক-স্বরাষ্ট্রমন্ত্রী

ইমরান খান তাকে হত্যাপ্রচেষ্টায় জড়িত থাকার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রীসহ তিনজনকে দায়ী করেন। বিষয়টি ‘খু্বই দুঃখজনক’ বলে প্রতিক্রিয়া প্রকাশ করেছেন স্বরাষট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2022, 09:57 AM
Updated : 4 Nov 2022, 09:57 AM

পাকিস্তানে লং মার্চের সমাবেশে হামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গুলিবিদ্ধ হয়েও প্রাণে বেঁচে যাওয়ার পর তাকে হত্যাপ্রচেষ্টায় জড়িত ৩ ব্যক্তিকে দায়ী করেন। যার মধ্যে তিনি প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ আইএসআই’র শীর্ষ কর্মকর্তারও নাম নেন।

‘দ্য ডন’ জানায়, শুক্রবার রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনের ভাষণে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন পাকিস্তানের স্বরাষট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

তিনি বলেছেন, পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান তাকে হত্যাপ্রচেষ্টার জন্য কোনওরকম তদন্ত কিংবা প্রমাণ ছাড়াই মানুষকে যেভাবে দোষারোপ করেছেন তা “খুবই দুঃখজনক।”

সরকার ইমরান খানকে নিজের নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখা এবং তার ‘আচরণ পরিবর্তন করার’ অনুরোধ জানাচ্ছে, বলেন সানাউল্লাহ।

দেশের সরকারকে ইমরান খানের শত্রু হিসাবে নয়, বরং রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হিসাবে দেখা উচিত উল্লেখ করে সানাউল্লাহ বলেন, “আমরা তার লংমার্চে আতঙ্ক সৃষ্টি করতে চাই না বা এ কর্মসূচি বন্ধও করে দিতে চাই না। তবে এ বিষয়গুলো নিয়ে সজাগ থাকা প্রয়োজন।”

করাচি থেকে ইসলামাবাদ অভিমুখে পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই)-এর লংমার্চের মধ্যে বৃহস্পতিবার পাঞ্জাবের ওয়াজিরাবাদের আল্লাহ ওয়ালা চকের সমাবেশে ইমরান খানের কন্টেইনার মঞ্চ লক্ষ্য করে বন্দুকধারীর চালানো হামলায় তিনি ছাড়াও আরও কয়েকজন পিটিআই নেতা আহত হন।

ইমরানের পায়ে গুলি লাগে। তাকে কাছেই লাহোরের একটি হাসপাতালে ভর্তি করা হয়। তবে আহত হলেও তিনি আশঙ্কা মুক্ত বলে জানায় তার দল।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সানাউল্লাহ শুক্রবারের সংবাদ সম্মেলনে ইমরানের খানের লং মার্চের সময় নিরাপত্তা ব্যবস্থায় ঘাটতি থাকার জন্য পাঞ্জাব সরকারকে দোষারোপ করেছেন। তিনি বলেন, প্রদেশে এমন লংমার্চ কিং অন্য যেকোনও সভা-সমাবেশের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব প্রাদেশিক সরকারের।

সেদিক থেকে “পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চৌধুরি পারভেজ এলাহিও নিরাপত্তায় ঘাটতি থাকার জন্য দায়ী” বলে উল্লেখ করেন সানাউল্লাহ।

ইমরান খানের ওপর হামলার ঘটনায় এফআইআর দায়ের করতে দেরি নিয়েও সংবাদ সম্মেলনে প্রশ্ন তোলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তাছাড়া, হামলাস্থল থেকে গ্রেপ্তার হামলাকারীর বক্তব্য নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেন।

পাকিস্তানের জিও নিউজ সন্দেহভাজন ওই হামলাকারীর একটি সাক্ষাৎকার নিয়েছে। যেখানে হামলাকারী অকপটে স্বীকার করেছেন, ইমরানকে হত্যা করাই তার উদ্দেশ্য ছিল।

সানাউল্লাহ বলেন, “ভিডিওতে এই সন্দেহভাজনের বিবৃতি খুবই উদ্বেগজনক এবং বিপজ্জনক। এ ধরনের দাবির ঘটনা অতীতেও ঘটেছে। ভিডিওটি ভাইরাল হওয়ায় এখন তার কথাগুলো তিল থেকে তাল হওয়াও সম্ভব।”