প্রেসিডেন্ট নির্বাচনে নামার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন জো বাইডেন

বয়সের কারণে বাইডেন তার দ্বিতীয় মেয়াদের জন্য লড়াই করবেন কিনা তা নিয়ে সংশয় ছিল।

রয়টার্স
Published : 25 April 2023, 12:30 PM
Updated : 25 April 2023, 12:30 PM

নিজের দ্বিতীয় মেয়াদের জন্য ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের বয়স ৮০ বছর। তিনিই দেশটির ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট।

মঙ্গলবার বাইডেনের নতুন প্রচার শিবির থেকে চটকদার একটি ভিডিও প্রকাশ করা হয়। যেখানে বাইডেন ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামার ঘোষণা দেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

বাইডেন বলেন, ‘‘চার বছর আগে যখন আমি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলাম, তখন বলেছিলাম, আমরা আমেরিকাকে পুনরুদ্ধারের লড়াই করছি এবং আমরা এখনও সেই লড়াই করে যাচ্ছি।

‘‘আসুন, এই কাজ শেষ করা যাক। আমি জানি আমরা পারবো।”

বাইডেন তার বিরোধীপক্ষ রিপাবলিকানদের আমেরিকার স্বাধীনতার জন্য হুমকি বলে বর্ণনা করেছেন। তিনি নারীদের স্বাস্থ্যসেবা সীমিত করার প্রচেষ্টার বিরুদ্ধে লড়াই করার প্রতিজ্ঞা করেছেন। একইসঙ্গে তিনি সামাজিক নিরাপত্তা কমানো এবং বই নিষিদ্ধ করার বিরুদ্ধেও লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছেন। বলেছেন, ‘মেগা চরমপন্থিরা’ বিস্ফোরিত হচ্ছে।

‘মেগা’ বলতে তিনি ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ অনুসারীদের বোঝাতে চেয়েছে। এটা মূলত সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের রাজনৈতিক স্লোগান।

নানা আইনী জটিলতা মোকাবেলা করতে থাকা ট্রাম্প ২০২৪ সালের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বী হতে পারেন- এমন সম্ভাবনা এখনো রয়েছে।