অ্যারিজোনার গভর্নর নির্বাচনে হারলেন ট্রাম্পের মিত্র ক্যারি লেক

রিপাবলিকান পার্টির অন্যতম হাই প্রোফাইল প্রার্থী লেক ট্রাম্প ২০২০ এর প্রেসিডেন্ট নির্বাচনে জিতেছিলেন এ মিথ্যা দাবিতে শামিল ছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 10:05 AM
Updated : 15 Nov 2022, 10:05 AM

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে অ্যারিজোনার গভর্নর পদের প্রতিদ্বন্দ্বিতায় রিপাবলিকান প্রার্থী ক্যারি লেককে পরাজিত করেছেন ডেমোক্র্যাট কেটি হবস।

ভোটের এই ফল মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টির অন্যতম হাই প্রোফাইল প্রার্থী লেকের জন্য এটি তিরস্কার স্বরূপ, কারণ তিনি ডনাল্ড ট্রাম্প ২০২০ এ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জিতেছিলেন এ মিথ্যা দাবিতে শামিল হয়েছিলেন। 

সোমবার নির্বাচনে জয়ের পর দেওয়া বিবৃতিতে হবস বলেন, ‘বিভাজনের এ মুহূর্তেও’ তিনি অঙ্গরাজ্যের সবার জন্য কাজ করবেন।

অন্য দিকে মধ্যবর্তী নির্বাচনের প্রায় এক সপ্তাহ পরও মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিয়ে দু’দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। 

প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে রিপাবলিকানদের অন্তত ২১৮টি আসন পেতে হবে, কিন্তু তাদের এ সম্ভাবনা ক্রমেই ঝুঁকির মুখে পড়ছে।

সিবিএস নিউজের প্রদর্শিত ফলাফল অনুযায়ী, এখন পর্যন্ত রিপাবলিকান পার্টি ২১৫টি আসনে এবং ডেমোক্র্যাটরা ২১১টি আসনে জয় পেয়েছে।

এবারের মধ্যবর্তী নির্বাচনে যুক্তরাষ্ট্রে দলীয় পক্ষপাতমূলক বিভক্তি আরও পরিষ্কার হলেও হবস ঐক্যের ডাক দিয়েছেন, বলেছেন তাকে যারা ভোট দেয়নি অ্যারিজোনার সেইসব বাসিন্দার জন্যও কাজ করবেন তিনি।

“বিভাজনের এই সময়েও আমাদের যুক্ত করার আরও অনেক কিছু আছে বলে বিশ্বাস করি আমি,” বলেছেন হবস।

তার প্রতিদ্বন্দ্বী লেক নির্বাচনী প্রচারণা চলাকালে বিবিসিকে বলেছিলেন, ট্রাম্পের আবার ২০২৪ সালের নির্বাচনে দাঁড়ানোর দরকার নেই কারণ সাবেক এ প্রেসিডেন্ট ‘গত নির্বাচনে জিতেছেন’। ট্রাম্প ‘প্রতিশোধ নিয়ে ফিরে আসবেন’ বলে ভবিষ্যদ্বাণী করেছিলেন তিনি। 

কিন্তু যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হয়েছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এবারের মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের সব আসনে এবং সিনেটের এক তৃতীয়াংশ আসনে নির্বাচন হয়েছে। কংগ্রেসের পাশাপাশি অধিকাংশ অঙ্গরাজ্যের গভর্নর নির্বাচনও হয়েছে।

নির্বাচনে কংগ্রেসের নিয়ন্ত্রণ হারালে প্রেসিডেন্টের এজেন্ডা বাস্তবায়ন থমকে যাবে বলে শঙ্কিত ছিল বাইডেন প্রশাসন। কিন্তু ডেমোক্র্যাটরা সেনেটের নিয়ন্ত্রণ ধরে রাখায় তাদের সে আশঙ্কা কিছুটা কমেছে।

প্রতিনিধি পরিষদের যে ৯টি আসনের ফলাফল এখনও বাকি সেগুলোর সবই পশ্চিমাঞ্চলীয় ক্যালিফোর্নিয়ায় ও দক্ষিণপশ্চিমাঞ্চলের অ্যারিজোনায়।

কংগ্রেসের পাশাপাশি গভর্নর নির্বাচনেও দু’পক্ষের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক