যুক্তরাষ্ট্রে বিষাক্ত রাসায়নিকবাহী ট্রেন লাইনচ্যুতির পর সতর্কতা

লাইনচ্যুত বগিগুলোর পাঁচটি থেকে বিষাক্ত ধোঁয়া বের হচ্ছিল এবং প্রাণঘাতী শ্রাপনেল মাইলখানেক দূরে উড়ে গিয়ে পড়ছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 06:31 AM
Updated : 7 Feb 2023, 06:31 AM

যুক্তরাষ্ট্রের ওহাইওতে রাসায়নিকবাহী একটি ট্রেন লাইনচ্যুত হওয়ার পর তিন দিন পর নিয়ন্ত্রিতভাবে বিষাক্ত রাসায়নিক বের করে জ্বালিয়ে দেওয়া হয়েছে। তবে ওই এলাকা থেকে সরিয়ে নেওয়া প্রায় দুই হাজার বাসিন্দা এখনই তাদের বাড়িঘরে ফিরতে পারছেন না।

সিএনএন জানায়, ১৫০টি মালবাহী বগি নিয়ে তিনটি রেল ইঞ্জিনের একটি ট্রেন ইলিনয় থেকে পেনসিলভেইনিয়ার দিকে যাওয়ার পথে স্থানীয় সময় শুক্রবার রাত ৯টার একটু আগে লাইনচ্যুত হয়। এতে ঘটনাস্থল ওহাইওর ইস্ট প্যালেস্টাইন শহরের কাছে বিশাল একটি আগুনের সূত্রপাত ঘটে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্ট সেইফটি বোর্ডের (এনটিএসবি) তথ্য অনুযায়ী, ট্রেনটির ৫০টি বগি লাইনচ্যুত হয়; এরমধ্যে ২০টি বগিতে বিপজ্জনক রাসায়নিক পদার্থ ছিল, যার পাঁচটিতে ছিল উচ্চ চাপে রাখা ভিনাইল ক্লোরাইড।  

কর্মকর্তারা জানিয়েছিলেন, লাইনচ্যুত বগিগুলোর পাঁচটি থেকে বিষাক্ত ধোঁয়া বের হচ্ছিল এবং প্রাণঘাতী শ্রাপনেল মাইলখানেক দূরে উড়ে গিয়ে পড়ছিল।

তাৎক্ষণিকভাবে আশপাশের কয়েকশত বাড়ির প্রায় দুই হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়। দুর্ঘটনাস্থলের আশপাশের এক মাইলের মধ্যে বসবাসরত সবাইকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। 

ইস্ট প্যালেস্টাইনের বাসিন্দা এরিক হোয়াইটিং সিএনএনকে জানান, ট্রেনটি লাইনচ্যুত হওয়ার প্রায় এক ঘণ্টা পর পুলিশ এসে তাদের দরজায় টোকা দেয় এবং তাদের পরিবারকে বাড়ি ছেড়ে চলে যেতে হবে বলে জানায়। 

“তারা আমাকে বলে তারা এখনও কিছু জানে না, কিন্তু তারা শুধু আমাদের সরিয়ে নিতে এসেছে,” বলেন তিনি।

কর্তৃপক্ষ স্থানীয়দের সরিয়ে আশপাশের আবাসিক হোটেলগুলোতে নিয়ে রাখে।

সোমবার ওই পাঁচটি বগি থেকে নিয়ন্ত্রিতভাবে ভিনাইল ক্লোরাইড বের করে নিকটবর্তী একটি গর্তে নিয়ে জমা করা হয়। সবগুলো বগি খালি হওয়ার পর গর্তে জমা রাসায়নিকে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। ভিনাইল ক্লোরাইড অত্যন্ত দাহ্য ও ক্যান্সার সৃষ্টিকারী গ্যাস। 

ওহাইওর ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির মুখপাত্র স্যান্ডি ম্যাকি বলেছেন, “সবকিছু পরিকল্পনা মতো হয়েছে। এটি একটি সফল ঘটনা ছিল।”

কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবারের রাতে দুর্ঘটনা বা সোমবারের ঘটনা, কোনোটিতেই কারও আহত হওয়ার কোনো খবর হয়নি।

তবে এরপরও ইস্ট প্যালেস্টাইনের বাসিন্দারা নিজেদের বাড়িতে ফিরতে পারছেন না। কবে ফিরতে পারবেন কর্তৃপক্ষ তা নিশ্চিত করতে পারেনি।

শহরটির মেয়র ট্রেন্ট কনওয়ে সোমবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ট্রেন দুর্ঘটনাস্থলের আশপাশের মাইলব্যাপী এলাকা থেকে লোকজনের সরে থাকার নির্দেশনা বজায় থাকবে। 

কর্তৃপক্ষ মঙ্গলবার সকালে পরিস্থিতি পুনর্মূল্যায়ন করে পরবর্তী সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেছেন, “এই মূহুর্তে তাদের ফিরে আসার বিষয়ে আমাদের হাতে কোনো সময়সূচী নেই। এই প্রক্রিয়া চলমান আছে, তাই সবাইকে বলব, এখান থেকে দূরে থাকুন। আগুন না নেভা পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।”

রেল কর্মকর্তা স্কট ডয়েচ বলেছেন, “আগুন নিজে নিজে না নেভা পর্যন্ত অপেক্ষা করতে হবে, এটি নেভানো হবে না।”

কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সির একটি দল ওই এলাকার বাতাস ও পানির মান পরীক্ষা করে দেখবে।