রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা অনুমোদন করল ইইউ

মস্কোকে অস্ত্র সংগ্রহে সহায়তা করা এবং ইউক্রেইনের শিশুদের অপহরণে জড়িত প্রায় ২০০ প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

রয়টার্স
Published : 21 Feb 2024, 01:22 PM
Updated : 21 Feb 2024, 01:22 PM

ইউক্রেইনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর ১৩ তম প্যাকেজ নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ অনুমোদন করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যদেশগুলো।

মস্কোকে অস্ত্র সংগ্রহে সহায়তা করা এবং ইউক্রেইনের শিশুদের অপহরণে জড়িত প্রায় ২০০ প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

বেলজিয়াম ইইউ এর বর্তমান প্রেসিডেন্ট। স্যোশাল মিডিয়া এক্সে বেলজিয়াম বলেছে, “ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের কর্মকাঠামোর আওতায় ১৩ তম নিষেধাজ্ঞা প্যাকেজ অনুমোদনে ইইউ রাষ্ট্রদূতরা নীতিগতভাবে সম্মত হয়েছে।”

ইইউ কূটনৈতিক কয়েকটি সূত্র বলেছে, ইইউ দেশগুলোতে কাজ করা কিংবা ভ্রমণ নিষিদ্ধ হওয়া ১৯৩ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকায় যোগ হবে নতুন নিষেধাজ্ঞায় পড়া প্রতিষ্ঠান ও ব্যক্তিরা।

রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠান এবং ইউক্রেইনের শিশু অপহরণ কিংবা পাচারে জড়িতদের বিষয়টি নজরে রেখে নতুন নিষেধাজ্ঞার তালিকা তৈরি করা হয়েছে। এ তালিকায় আরও আছে উত্তর কোরিয়ার একটি ফার্ম এবং বেলারুশের একটি ফার্মও।

২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের দ্বিতীয় বর্ষপূর্তির সময়ের মধ্যে এই নিষেধাজ্ঞা প্যাকেজটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন করা হবে।

তাছাড়া, রাশিয়ার প্রায় ২ হাজার ব্যক্তি ও কোম্পানির ওপর এরই মধ্যে যেসব নিষেধাজ্ঞা বহাল আছে, সেগুলোও আরও ছয়মাসের জন্য নবায়ন করেছেন ইইউ রাষ্ট্রদূতরা।