‘নতুন বৌ নিয়ে সামরিক হেলিকপ্টারে করে বাড়ি ফিরলেন’ তালেবান কমান্ডার

এক তালেবান কমান্ডার নতুন বিয়ে করা স্ত্রীকে বাড়িতে নিতে সামরিক হেলিকপ্টার ব্যবহার করেছেন বলে অভিযোগ উঠেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 10:01 AM
Updated : 5 July 2022, 10:01 AM

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, তিনি স্ত্রীকে নিয়ে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশ থেকে খোস্ত প্রদেশে উড়ে গেছেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে আফগানিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম খামা প্রেস তাকে তালেবানের হাক্কানি শাখার কমান্ডার হিসেবে দাবি করেছে।

ভাইরাল হওয়া হওয়া এক ভিডিওতে ওই কমান্ডারকে কনের বাড়ির কাছে হেলিকপ্টার নিয়ে নামতে দেখা গেছে। তিনি কনেকে তার সঙ্গে বিয়ে দেওয়ার যৌতুক হিসেবে শ্বশুরকে ১২ লাখ আফগানি দিয়েছেন বলেও খবর হয়েছে।  

বার্তা সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) প্রতিবেদন অনুযায়ী, ওই কমান্ডারের বাড়ি খোস্তে এবং তার শ্বশুরবাড়ি লোগারের বারকি বারাক জেলায়। শনিবার বারকি বারাকের শাহ্ মাজার এলাকা থেকে ভাইরাল হওয়া ভিডিওটি ধারণ করা হয়েছে।

তবে অভিযোগুলোকে মিথ্যা বলে দাবি করেছেন তালেবানের উপমুখপাত্র কারি ইউসুফ আহমাদি। এসব অভিযোগকে 'শত্রুদের অপপ্রচার' বলে আখ্যা দিয়েছেন তিনি। ওই তালেবান কমান্ডার সামরিক হেলিকপ্টার ব্যবহার করেছেন, এ অভিযোগ ইসলামিক আমিরাত অব আফগানিস্তান প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছেন তিনি। 

গত মাসের ২২ জুন খোস্ত প্রদেশে ৬ দশমিক ১ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়, আহত হয় দুই হাজারেরও বেশি। পূর্বাঞ্চলের ক্ষতিগ্রস্ত এলাকাগুলো দুর্গম হওয়ায় সেখান থেকে আহতদের সরিয়ে নিতে ও ত্রাণ পৌঁছে দিতে সামরিক হেলিকপ্টার ব্যবহার শুরু করে ক্ষমতাসীন তালেবান সরকার।

এসব হেলিকপ্টারের কোনো একটি ওই কমান্ডার ব্যবহার করেছেন বলে ধারণা পর্যবেক্ষকদের। ভাইরাল ভিডিওটিতে আসা সমালোচনামূলক মন্তব্যে এটিকে ‘রাষ্ট্রীয় সম্পত্তির অপব্যবহার’ অভিহিত করে এর নিন্দা জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক