‘অগ্নিপথ’ প্রতিবাদে অগ্নিগর্ভ ভারতের ৭ রাজ্য, নিহত ১

ভারতীয় সামরিক বাহিনীর নতুন সেনা নিয়োগ প্রক্রিয়া ‘অগ্নিপথ’ নিয়ে বিক্ষোভ দেশটির সাত রাজ্যজুড়ে ছড়িয়ে পড়েছে, প্রতিবাদ সহিংসতায় এ পর্যন্ত অন্তত একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2022, 10:52 AM
Updated : 17 June 2022, 10:52 AM

এসব রাজ্যের উত্তেজিত প্রতিবাদকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ানোর পাশাপাশি অন্তত সাতটি ট্রেনে আগুন দিয়েছে বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

এনডিটিভি জানিয়েছে, শুক্রবার দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানায় সহিংস প্রতিবাদ ছড়িয়ে পড়ার পর একজন নিহত ও ১৫ জনেরও বেশি আহত হয়। রাজ্যটির সেকেন্দ্ররাবাদে একটি যাত্রীবাহী ট্রেনে আগুন দেওয়া হয়। 

সামরিক বাহিনীর সেনা সংগ্রহের নতুন এ পরিকল্পনা নিয়ে সহিংস প্রতিবাদের স্বাক্ষী হয়েছে বিহার, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, হারিয়ানা ও মধ্য প্রদেশসহ বেশ কয়েকটি রাজ্য।

বিহারের পশ্চিম চম্পারান জেলার বেটিয়ায় রাজ্যের উপমুখ্যমন্ত্রী রেণু দেবীর বাড়িতে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। বুধবার এই বিহারে থেকেই নরেন্দ্র মোদী সরকারের ‘অগ্নিপথ’ পরিকল্পনার বিরুদ্ধে প্রথম সহিংস বিক্ষোভ শুরু হয়েছিল। এই রাজ্যের ছাপড়া রেল স্টেশনের প্রথম একটি ট্রেনে আগুন দেওয়া হয়েছিল।  

ছবি: রয়টার্স

শুক্রবার সকালে উত্তর প্রদেশের বালিয়ায় উত্তেজিত একদল জনতা একটি রেলওয়ে স্টেশনে প্রবেশ করে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনের বগিতে আগুন ধরিয়ে দেয়, স্টেশনে ভাংচুর চালায়। পরে পুলিশের অ্যাকশনে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। স্টেশনটির সামনের রাস্তায় লাঠিধারী আরেকদল লোক পুলিশের সঙ্গে বাকবিতাণ্ডায় জড়িয়ে পড়ে।

এই প্রতিবাদ বিক্ষোভে ভারতীয় রেলওয়েই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে। বিক্ষোভকারীরা একের পর এক ট্রেনে অগ্নিসংযোগ করেছে।

ভারতীয় রেলওয়ের ভাষ্য অনুযায়ী, বুধবার থেকে শুরু হওয়া এ বিক্ষোভ সহিংসতায় দুই শতাধিক ট্রেন ক্ষতিগ্রস্ত হয়েছে, ৩৫টি ট্রেনের যাত্রা বাতিল ও ১৩টির যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে।

ভারতের বিজেপি দলীয় সরকার মঙ্গলবার ‘অগ্নিপথ’ পরিকল্পনা প্রকাশ করে। সরকার এটিকে ‘রূপান্তরকারী’ পরিকল্পনা বলে আখ্যায়িত করেছে। এ পরিকল্পনায় ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর জন্য সেনা হিসেবে ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর বয়সীদের জন্য চার বছর মেয়াদি স্বল্পকালীন চুক্তিভিত্তিক নিয়োগের কথা বলা হয়েছে যেখানে পেনশনের কোনো ব্যবস্থা রাখা হয়নি।

বয়স ও চাকরির মেয়াদের পরিবর্তন এবং পেনশন না রাখার বিধানে ক্ষুব্ধ হয়েছে সামরিক বাহিনীতে যোগদগানে ইচ্ছুক হাজার হাজার তরুণ। তারা এ পরিকল্পনার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েছে।