এখনই অনশন বন্ধ করুন, না হলে মারা যাবেন: নাভালনিকে তার চিকিৎসক

রাশিয়ার কারাবন্দি বিরোধীদলের নেতা অ্যালেক্সি নাভালনিকে এখনই অনশন শেষ করার অনুরোধ জানিয়েছেন তার চিকিৎসকরা। নতুবা যে কোনো মুহূর্তে তিনি মারা যাবেন বলে সতর্ক করেছেন তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2021, 09:30 AM
Updated : 23 April 2021, 09:30 AM

বিবিসি জানায়, বৃহস্পতিবার এক বিবৃতিতে নাভালনির পাঁচ চিকিৎসক এ অনুরোধ জানান। গত ২০ এপ্রিল নাভালনির কিছু মেডিকেল টেস্ট করানো হয়। ওই টেস্টের রিপোর্ট দেখে চিকিৎসকরা এই অনুরোধ করেন।

বলেন, ‘‘যদি আর অল্প কয়েকদিনও তিনি অনশন চালিয়ে যান তবে দুর্ভাগ্যজনকভাবে দ্রুত চিকিৎসা করার জন্যও আমরা সেখানে আর কাউকে পাব না।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টোর সমালোচক নাভালনিকে গত বছর রাসায়নিক বিষ প্রয়োগে হত্যা করার চেষ্টা করা হয়েছিল। বিষ প্রয়োগে কোমায় চলে যাওয়া নাভালনি জার্মানির বার্লিনের একটি হাসপাতালে চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেন এবং গত জানুয়ারিতে রাশিয়া ফিরে যান।

অবশ্য মস্কো বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই তিনি গ্রেপ্তার হন এবং আগের একটি মামলায় জামিনের শর্ত লঙ্ঘনের অভিযোগ তুলে ফেব্রুয়ারিতে রাশিয়ার একটি আদালত তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়।

বর্তমানে ৪৪ বছরের নাভালনি কারাগারে আছেন এবং সেখানে তারা চিকিৎসা ঠিক মত হচ্ছে না অভিযোগ তুলে সঠিক চিকিৎসার দাবিতে ২০ দিনের বেশি সময় আগে তিনি অনশন শুরু করেন।

বিবিসি জানায়, গত বুধবারও নাভালনির মুক্তির দাবিতে রাশিয়ায় হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। পুলিশ ওই দিন রাজধানী মস্কোসহ আরো কয়েকটি বড় বড় নগরী থেকে এক হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

নাভালনির চিকিৎসকরা কী বলেছেন?

বৃহস্পতিবার মিডিয়াজোনা ওয়েবসাইটে রুশ ভাষায় লেখা ওই বিবৃতি প্রকাশ করা হয়। নাভালনির চিকিৎসকদের কারাগারে তার কাছে যেতে দেওয়া হচ্ছে না।

চিকিৎসকরা বিবৃতিতে বলেন, ‘‘গত মঙ্গলবার নাভালনির যে শারীরিক পরীক্ষা করা হয়েছে, যেটিকে রুশ প্রশাসন কমবেশি স্বাধীন বলছে, সেটার ভিত্তিতে আমরা চূড়ান্ত এই সিদ্ধান্তে উপনীত হয়েছি।”

মস্কোর পূর্বের নগরী ভ্লাদিমিরের একটি হাসপাতালে নাভালনির শারীরিক পরীক্ষা করা হয়ে।

তার চিকিৎসকরা সতর্ক করে বলেন, টেস্টের রিপোর্টে নাভালনির কিডনি এবং স্নায়ু ব্যবস্থার যে অবস্থা ধরা পড়েছে তাতে আর অল্প কয়েকদিন অনশন চালিয়ে গেলেই তিনি মারা যেতে পারেন।

‘‘তাই নিজের জীবন এবং স্বাস্থ্যের সুরক্ষার জন্য নাভালনির এখনই অনশন বন্ধ করা উচিত।”

চিকিৎসকরা রুশ সরকারের কাছে তাদের নাভালনির কাছে যাওয়ার অনুমতি দেয়ারও দাবি করেছেন।

এ বিষয়ে রুশ কর্তৃপক্ষ এখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি।

আরও পড়ুন-