চিকিৎসার দাবিতে কারাগারে অনশনে অ্যালেক্সি নাভালনি

কারাগারে তাকে ঠিকমত চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে না অভিযোগ তুলে সঠিক চিকিৎসার দাবিতে অনশন শুরু করেছেন রাশিয়ার বিরোধীদলের নেতা অ্যালেক্সি নাভালনি।

>>রয়টার্স
Published : 31 March 2021, 06:46 PM
Updated : 31 March 2021, 06:46 PM

বুধবার থেকে নাভালনি অনশন শুরুর ঘোষণা দেন। জানান, তার পিঠে ও দুই পায়ে প্রচণ্ড ব্যাথা হচ্ছে। এজন্য সঠিক চিকিৎসা প্রয়োজন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক নাভালনিকে গত বছর বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট ‘নোভিচক’ প্রয়োগে হত্যা করার চেষ্টা করা হয়েছিল। বিষের প্রভাবে তিনি কোমায় চলে গিয়েছিলেন।

পরে উন্নত চিকিৎসার জন্য তাকে রাশিয়া থেকে জার্মানির বার্লিনে নিয়ে যাওয়া হয় এবং সেখানে কয়েক মাসের চিকি‍ৎসায় তিনি সুস্থ হয়ে উঠেন। অবশ্য বার্লিনের চিকিৎসকরা তখনই বলেছিলেন, পুরোপুরো সুস্থ হতে নাভালনিকে আরো দীর্ঘ সময় চিকিৎসা চালিয়ে যেতে হবে।

সুস্থ হওয়ার পর গত জানুয়ারিতে রাশিয়া ফেরেন নাভালনি। কিন্তু মস্কো বিমানবন্দর থেকেই তাকে গ্রেপ্তার করা হয় এবং পুরাতন একটি মামলায় জামিনের শর্ত ভঙ্গের ‍অভিযোগ রাশিয়ার একটি আদালত তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়।

বর্তমানে মস্কোর বাইরের একটি কারাগারে আছেন নাভালনি। গত সপ্তাহে নাভালনি ‍অভিযোগ করে বলেছিলেন, রাতে প্রতি ঘণ্টায় একজন কারারক্ষী তাকে ঘুম থেকে ডেকে তোলেন। ফলে তিনি ঠিকমত ঘুমাতে পারেন না। যেটি কে তিনি ভয়াবহ অত্যাচার বলে বর্ণনা করেন।

তিনি আরো বলেন, তার পিঠে ও দুই পায়ে প্রচণ্ড ব্যাথা হচ্ছে। তিনি চিকিৎসার দাবি জানিয়েছেন, কিন্তু তার দাবি উপেক্ষা করা হচ্ছে।

নাভালনিকে যেখানকার কারাগারে রাখা হয়েছে সেখানকার গভর্নরের কাছে তিনি এ বিষয়ে চিঠি লিখেছেন।

নাভালনির দল বুধবার হাতে লেখা সেই চিঠি প্রকাশ করে। চিঠিতে নাভালনি বলেন, প্রতিদিনই তিনি তার পছন্দের একজন চিকিৎসককে দিয়ে তাকে পরীক্ষা করানোর এবং ওষুধ দেওয়ার আবেদন করে যাচ্ছেন। কিন্তু তার দাবি উপেক্ষিত থেকে যাচ্ছে।

‘‘আমি একজন চিকিৎসককে আমাকে পরীক্ষা করতে দেওয়ার অনুমতি দেওয়ার দাবি জানিয়েছি। এটা না হওয়া পর্যন্ত আমি অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিচ্ছি।”

এ বিষয়ে জানতে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে নাভালনিকে যে কারাগারে রাখা হয়েছে সেখানে যোগাযোগ করা হলে তারা সাড়া দেয়নি। তবে গত সপ্তাহে কারা কর্তৃপক্ষ বলেছিল, নাভালনির অবস্থা স্থিতিশীল এবং সন্তোষজনক আছে।

ক্রেমলিনও নাভালনির বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।