আল্টিমেটামের পর তিগ্রাইয়ের রাজধানী ঘেরাও করছে ইথিওপিয়া

ইথিওপিয়া বিদ্রোহী তিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্টকে (টিপিএলএফ) আত্মসমর্পণের জন্য ৭২ ঘণ্টার সময় বেঁধে দেওয়ার পর তিগ্রাই অঞ্চলের রাজধানী ঘিরে ফেলতে শুরু করেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 05:58 PM
Updated : 23 Nov 2020, 06:13 PM

সোমবার ইথিওপিয়ান ফেডারেল বাহিনী তিগ্রাইয়ের রাজধানী মেকেল্লের চারপাশ ঘিরে ৫০ কিলোমিটার দূরে অবস্থান নেয়ায় দাবি করেছে। ইথিওপিয়া সরকারের মুখপাত্র রেদওয়ান হুসেইন বলেন, ‘‘শেষের শুরু এখন হাতের নাগালে।”

ওদিকে, প্রধানমন্ত্রী আবি আহমেদ হুমকির সুরে বলেন, টিপিএলএফ কে আগামী বুধবারের মধ্যে অস্ত্র নামিয়ে রেখে আত্মসমর্পণ করতে হবে। নতুবা মেকেলে চূড়ান্ত অভিযান শুরু হবে।

অন্যদিকে, টিপিএলএফ নেতা দেব্রেতশন গ্যাব্রিমিকায়েল তাদের রাজধানী ঘিরে ফেলার খবর অস্বীকার করে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আত্মসমর্পণের আল্টিমেটাম ঘোষণার আড়লে সরকারি বাহিনী আসলে নিজেদের পুনঃগঠন করতে চাইছে।

“কারণ, তারা তিনটি যুদ্ধক্ষেত্রেই আমাদের কাছে পরাজিত হয়েছে।”

রয়টার্স তার এই দাবি যাচাই করে দেখতে পারেনি। যুদ্ধের কারণে সেখানে ফোন এবং ইন্টারনেট ব্যবস্থা সম্পূর্ণ অচল হয়ে পড়েছে।

টিপিএলএফ ইথিওপিয়ার সেনাবাহিনীর একটি ঘাঁটিতে আক্রমণ করেছে অভিযোগ তুলে গত ৪ নভেম্বর থেকে দুই বাহিনীর মধ্যে যুদ্ধ শুরু হয়।

তিগ্রাইয়ের প্রায় ৪০ হাজার বাসিন্দা প্রাণ রক্ষা করতে বাড়িঘর থেকে পালিয়ে প্রতিবেশী ‍সুদানে আশ্রয় নিয়েছে। পাহাড়ী তিগ্রাই অঞ্চলে প্রায় ৫০ লাখ মানুষের বাস।

এই যুদ্ধ শুধু ইথিওপিয়াতেই বিশৃঙ্খলা সৃষ্টি করছে না বরং ‘আফ্রিকার শিং’ এ অবস্থিত প্রতিবেশী দেশেও উত্তেজনা ছড়িয়ে পড়ছে।