নিজেকে কোভিড-১৯ মুক্ত বলে দাবি করলেন প্রেসিডেন্ট ট্রাম্প

কোভিড-১৯ থেকে পুরোপুরি সেরে উঠেছেন এবং তিনি আর অন্যদের জন্য সংক্রমণের ঝুঁকি বহন করছেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 06:22 AM
Updated : 12 Oct 2020, 06:22 AM

কোনো প্রমাণ না দেখিয়েই নিজেকে পুরোপুরি করোনাভাইরাস মুক্ত বলেও দাবি করেছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার তাদের কোভিড-১৯ সম্পর্কিত বিভ্রান্তিকর তথ্য সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের জন্য ট্রাম্পের এই দাবিতে একটি ফ্ল্যাগ লাগিয়ে দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শনিবার ট্রাম্পের চিকিৎস শন কনলি জানিয়েছিলেন, প্রেসিডেন্টের আরেকটি পরীক্ষা করা হয়েছে আর তাতে দেখা গেছে তিনি আর ‘অন্যদের মধ্যে সংক্রমণ ছড়ানোর ঝুঁকিতে’ নেই। কিন্তু পরীক্ষায় ট্রাম্পের কোভিড-১৯ নেগেটিভ এসেছে কিনা সরাসরি তা জানাননি তিনি। 

এর পরদিন রোববার ফক্স নিউজের ‘সানডে মর্নিং ফিউচার’ অনুষ্ঠানে ট্রাম্প বলেন, “আমি সর্বোচ্চ পরীক্ষা পার হয়েছি, সর্বোচ্চ মানের পরীক্ষা আর আমি এখন দুর্দান্ত অবস্থায় আছি।

“মনে হচ্ছে আমি এর থেকে সুরক্ষিত, আমি জানি না, হয়তো দীর্ঘ সময়ের জন্য অথবা হয়তো অল্প সময়ের জন্য। সারাজীবনের জন্যও হতে পারে। আসলে কেউ জানে না।”

রয়টার্স জানাচ্ছে, যারা কোভিড-১৯ থেকে মুক্ত হয়েছেন তাদের শরীরে কতোদিন ধরে অ্যান্টিবডি বিদ্যমান থাকে আর তারা দ্বিতীয় সংক্রমণের ঝুঁকি থেকে কতোদিন মুক্ত থাকবেন সে বিষয়ে বৈজ্ঞানিক সাক্ষ্য-প্রমাণগুলো নিষ্পত্তিহীনই রয়ে গেছে।

জনমত জরিপগুলোতে দেখা গেছে, ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জাতীয়ভাবে ট্রাম্পের চেয়ে অনেকটা এগিয়ে রয়েছেন। তবে যে সব রাজ্য প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নির্ধারণ করে দিতে পারে ‘ব্যাটেলগ্রাউন্ড’ হিসেবে পরিচতি সেই রাজ্যগুলোর কয়েকটিতে তাদের ব্যবধান সামান্য।

“এখন আপনাদের এমন একজন প্রেসিডেন্ট আছেন যার তার প্রতিদ্বন্দ্বীর মতো বেইসমেন্টে গিয়ে লুকিয়ে থাকতে হবে না,” ফক্সের অনুষ্ঠানে বাইডেনকে আক্রমণ করে বলেছেন ট্রাম্প।

বাইডেন সবসময় মাস্ক পরে থাকায় ও সামাজিক দূরত্ব বজায় রেখে কম জোরালো প্রচারণা চালানোয় তাকে উপহাস করেছেন ট্রাম্প। 

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এক সপ্তাহেরও বেশি সময় নির্বাচনী প্রচারণা থেকে দূরে ছিলেন ট্রাম্প। এখন ফের নির্বাচনী প্রচারণায় ফেরার জন্য উদগ্রীব হয়ে আছেন তিনি।

সোমবার গুরুত্বপূর্ণ ‘ব্যাটেলগ্রাউন্ড’ রাজ্য ফ্লোরিডা সফরের পরিকল্পনা আছে তার। এরপর মঙ্গলবার পেনসিলভ্যানিয়া ও বুধবার আইওয়াতে জনসভার পরিকল্পনা করেছেন তিনি।  

আরও পড়ুন: