মুগাবের মৃত্যুর কারণ ক্যান্সার

জিম্বাবুয়ের সাবেক পেসিডেন্ট ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন এবং কেমোথেরাপি দিয়ে তার চিকিৎসা চলছিল। কিন্তু শরীর আর কেমো নিতে না পারায় তা বন্ধ করে দিতে হয়।

>>রয়টার্স
Published : 23 Sept 2019, 04:19 PM
Updated : 23 Sept 2019, 04:19 PM

গত ৬ সেপ্টেম্বর সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান মুগাবে। তার পরিবার থেকে তখন বলা হয়েছিল, ৯৫ বছরের মুগাবের স্বাস্থ্যের অবস্থা বেশ কিছুদিন ধরেই ভাল যাচ্ছিল না।

গত এপ্রিল থেকে তিনি সিঙ্গাপুরের চিকিৎসা নিচ্ছিলেন। তবে তার অসুস্থতার কারণ তখন প্রকাশ করা হয়নি। জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন এমনানগাওয়া সোমবার নিউ ইয়র্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুগাবের মৃত্যু ক্যান্সারের কারণে হয়েছে বলে জানান।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বিশ্বের অন্যান্য নেতাদের মত এমনানগাওয়াও এখন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থান করছেন।

তিনি বলেন, “তার চিকিৎসা বন্ধ করে দিতে হয়েছিল। চিকিৎসকরা তাকে কেমোথেরাপি দেওয়া বন্ধ করে দেন। প্রথমত, তার বয়স হয়েছিল। তাছাড়া, ক্যান্সার তার সমস্ত শরীরে ছড়িয়ে পড়েছিল। যে কারণে কেমোথেরাপি কোনো কাজে আসছিল না।”

জিম্বাবুয়ে সরকারের পক্ষ থেকে এই প্রথম মুগাবের মৃত্যুর কারণ জানানো হল। তবে তিনি কী ক্যান্সারে ভুগছিলেন তা জানানো হয়নি।

এমনানগাওয়া মুখ না খুললেও ২০১১ সালে উইকিলিকসের বিশ্ব কাঁপানো তথ্য ফাঁসের সময় মুগাবের প্রোস্টেট ক্যান্সার হওয়ার এবং তা শরীরের অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ার কথা বলা হয়েছিল। যদিও তখন মুগাবে সরকারের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়।

১৯৮০ সালে ব্রিটিশ শাসন থেকে জিম্বাবুয়ের স্বাধীনতার নায়ক মুগাবে টানা ৩৭ বছর দেশটি শাসন করেন।

এ সময়ে নায়ক থেকে খলনায়কে পরিণত হওয়া মুগাবেকে ২০১৭ সালের নভেম্বরে রক্তপাতহীন সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট পদ থেকে উৎখাত করা হয়।