যাবজ্জীবন কারাদণ্ড নিয়ে ইরান থেকে পালালেন কানাডায়!

১১ বছর জেল খাটার পর অল্প সময়ের জন্য মুক্তি পেয়েই কানাডায় পালিয়েছেন যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ইরানি বংশোদ্ভূত কানাডীয় সাইদ মালেকপোর। পেশায় তিনি একজন ওয়েব ডিজাইনার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2019, 12:40 PM
Updated : 4 August 2019, 12:40 PM

অনলাইনে ছবি আপলোডের একটি প্রোগ্রাম বানানোয় যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয় সাইদকে। ইরান কর্তৃপক্ষের অভিযোগ, তার তৈরি প্রোগ্রামটি পার্সি ভাষার পর্নোগ্রাফি ওয়েবসাইট হিসাবে ব্যবহার হত।

২০০৮ সালের অক্টোবরে অসুস্থ বাবাকে দেখতে ইরানে যাওয়ার পর তিনি আটক হন। তারপর থেকেই সাইদ কারাবন্দি ছিলেন। গত  শুক্রবার সাইদের বোন তার কানাডায় ফেরার  একটি ভিডিও অনলাইনে পোস্ট করেছেন বলে জানিয়েছে বিবিসি।

ইরানের বিচার বিভাগের সরকারি বার্তা সংস্থা মিজান অনলাইনের মুখপাত্র গুলামহুসেইন ইসমাইলি বলেন, “সাইদ মালেকপোরকে তিন দিনের জন্য কারামুক্তি দেওয়া হয়েছিল। এ সময়ে ইরান ছাড়ায় তার ওপর নিষেধাজ্ঞা ছিল। তাই তিনি স্পষ্টতইঅবৈধভাবে দেশ ছেড়েছেন।”

সাইদের মামলায় জড়িত আন্তর্জাতিক আইনের অধ্যাপক পায়াম আখাভান কানাডার গণমাধ্যমকে বলেন, “জাতিসংঘের মানবাধিকার সংস্থাগুলোর চাপে সাইদকে সাময়িকভাবে মুক্তি দেওয়া হয়েছিল। তাকে আবার কারা কর্তৃপক্ষের কাছে হাজিরা দিতে বলাহয়েছিল। তা না করে তিনি তৃতীয় আরেকটি দেশ হয়ে কানাডায় চলে গেছেন।”

সাইদের বাড়ি ফেরা নিয়ে তার বোন সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও পোস্ট করে লেখেন, “অবশেষে দুঃস্বপ্ন শেষ হল। সে বাড়ি ফিরেছে। আমার সঙ্গে তার দেখা হয়েছে। কানাডার নেতৃত্বের জন্য ধন্যবাদ।”

ওদিকে, পর্নোগ্রাফি ওয়েবসাইট সংক্রান্ত অভিযোগ সম্পর্কে সাইদ বলেছেন, তার তৈরি ওয়েবসাইটটি উন্মুক্ত ছিল। ফলে অন্য ওয়েবসাইটগুলো তার অজান্তেই সেটি ব্যবহার করেছে।

সাইদকে প্রথমেম ‘বিশ্বে দুর্নীতি ছড়ানো’র অভিযোগে মৃত্যুদণ্ড দিয়েছিল ইরান। তবে পরে তিনি অনুশোচনা প্রকাশ করলে তার সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।