সেনা মহড়ার ভিডিও দিয়ে হংকং বিক্ষোভকারীদের চীনের সতর্কবার্তা

হংকংয়ে চীনের সেনাবাহিনী দাঙ্গা ঠেকানোর মহড়ার একটি তিন মিনিটের ভিডিও প্রকাশ করেছে। এ ভিডিওকে হংকংয়ের গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদেরকে চীনের প্রচ্ছন্ন সতর্কবার্তা হিসাবেই দেখা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2019, 03:35 PM
Updated : 1 August 2019, 05:00 PM

চীনের স্যোশাল মিডিয়ায় ওয়েইবোতে পোস্ট করা ওই ভিডিওতে দেখা গেছে, সেনারা চীৎকার করে বলছে “তোমরা নিজেরাই নিজেদেরকে বিপদগ্রস্ত করার ঝুঁকি নিয়েছ।”

ভিডিওটিতে দেখা গেছে, সেনারা লাইন করে ঢাল এবং লাঠি নিয়ে দাঙ্গা-বিরোধী মহড়া দিচ্ছে। মহড়ায় ট্যাংক, রকেট লাঞ্চার, জলকামান, কাঁটাতারের বেড়া প্রদর্শনীর পাশাপাশি ভারি অস্ত্রে সজ্জিত সেনাদের হেলিকপ্টার থেকে নেমে রাস্তায় সামনে এগুতে এগুতে এবং মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে গুলি ছুড়তেও দেখা গেছে।

তাছাড়া, বিক্ষোভকারীদের ধরপাকড় করা এবং হাত পিছমোড়া করে বেঁধে তাদেরকে আটককেন্দ্রে নিতে দেখা গেছে ভিডিওতে। ভিডিওটি যারা পর্যবেক্ষণ করেছেন তাদের ধারণা, এটির দৃশ্যায়ন হয়েছে হংকংয়েই।

চীনে অপরাধী প্রত্যর্পণ নিয়ে দুই মাস আগে প্রস্তাবিত একটি বিল বাতিলের দাবিতে এশিয়ার বৃহৎ বাণিজ্য নগরী হংকং উত্তাল হয়ে উঠেছে। বিক্ষোভের মুখে প্রধান নির্বাহী ক্যারি লাম ওই বিলকে ‘মৃত’ ঘোষণার পরও আন্দোলন থামেনি।

বরং টানা আট সপ্তাহ ধরে সেখানে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে ভাংচুর চালাচ্ছে, পুলিশের সঙ্গে তাদের সংর্ষও হচ্ছে। কিন্তু চীন এখন পর্যন্ত হংকংয়ের এ বিক্ষোভ ঠেকাতে হস্তক্ষেপ করেনি। চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এ পর্যন্ত বিক্ষোভ পরিস্থিতি থেকে দূরেই সরে রয়েছে।

কিন্তু বুধবার পিএলএ’র ৯২ তম বর্ষপূর্তি উপলক্ষে হংকংয়ে চীনা সেনা ব্যারাকের কমান্ডার চেন ডাওসিয়াং বলেছেন, বিক্ষোভকারীরা হংকংয়ের নাগরিকদের জীবন ও নিরাপত্তাকে মারাত্মক হুমকির মুখে ফেলেছে এবং ‘এক দেশ দুই নীতি’ ব্যবস্থা লঙ্ঘন করেছে।

তিনি বলেন, “এটি সহ্য করা হবে না। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।” চেনের এ মন্তব্য প্রকাশ করে হংকংয়ের ‘দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট’ পত্রিকা।