মস্কোয় আসন্ন ‘জঙ্গি’ হামলার হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্রের দূতাবাস

মার্কিনিদেরকে কনসার্টে না যাওয়া, ভিড় এড়িয়ে চলা এবং পারিপার্শ্বিক পরিস্থিতি সম্পর্কে সজাগ থাকার পরামর্শ দিয়েছে মস্কোর মার্কিন দূতাবাস।

রয়টার্স
Published : 8 March 2024, 02:19 PM
Updated : 8 March 2024, 02:19 PM

রাশিয়ার রাজধানী মস্কোয় জঙ্গিদের আশু হামলার পরিকল্পনা সম্পর্কে সতর্কবার্তা দিয়েছে সেখানকার যুক্তরাষ্ট্রের দূতাবাস।

রাশিয়ার নিরাপত্তা কর্মকর্তারা মস্কোয় একটি সিনাগগে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখার একটি গোষ্ঠীর গুলি হামলা চালানোর পরিকল্পনা নস্যাতের কথা জানানোর কয়েকঘন্টা পরই এই সতর্কবার্তা এল।

মার্কিন দূতাবাস বারবারই তাদের নাগরিকদের রাশিয়া ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়ে আসছে। জঙ্গি হামলার হুমকি কী ধরনের সে ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি দূতাবাস। তবে তারা মানুষজনকে কনসার্টে না যাওয়া, ভিড় এড়িয়ে চলা এবং পারিপার্শ্বিক পরিস্থিতি সম্পর্কে সজাগ থাকার পরামর্শ দিয়েছে।

দূতাবাসের ওয়েবসাইটে বলা হয়েছে, “মস্কোয় কনসার্টসহ বড় ধরনের জনসমাগম এলাকায় জঙ্গিদের খুব শিগগিরই হামলা চালানোর পরিকল্পনার খবর পর্যালোচনা করে দেখছে দূতাবাস। আগামী ৪৮ ঘণ্টার জন্য মার্কিন নাগরিকদেরকে বড় জনসমাগম এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।”

এর কয়েক ঘণ্টা আগে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এক বার্তায় জানিয়েছিল, তারা মস্কোর একটি সিনাগগে আইএস এর একটি সেলের হামলা পরিকল্পনা নস্যাৎ করেছে।

এই বার্তার সঙ্গে মার্কিন দূতাবাসের ওই সতর্কবার্তার কোনও যোগসূত্র আছে কিনা সেটি স্পষ্ট নয়।