ফের কোভিড পজিটিভ বাইডেন

করোনাভাইরাসে আক্রান্তদের দেহে বিরল ক্ষেত্রে সুস্থ হওয়ার অল্প কয়েকদিনের মধ্যে কোভিড ফিরে আসে; বাইডেনের বেলায় তেমনটিই ঘটেছে বলে মনে করছেন হোয়াইট হাউসের চিকিৎসক

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 04:17 AM
Updated : 31 July 2022, 04:17 AM

দেহে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ার পর মাঝে শনাক্তকরণ পরীক্ষায় নেগেটিভ ফল এলেও ৯ দিনের মাথায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শরীরে ফের কোভিড শনাক্ত হয়েছে।

অবশ্য ভাইরাসের উপস্থিতি মিললেও তার কোনো উপসর্গ নেই এবং তিনি ভালো আছেন বলে শনিবার হোয়াইট হাউসের চিকিৎসকের বিবৃতিতে বলা হয়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ২১ জুলাই বাইডেনের দেহে করোনাভাইরাস ধরা পড়ে, সেসময় তার ‍উপসর্গ মৃদু ছিল বলে জানায় হোয়াইট হাউস। আইসোলেশনে থেকে কাজ চালিয়ে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট অল্প কয়েকদিনের মধ্যে শনাক্তকরণ পরীক্ষায় নেগেটিভও হয়ে যান।

কিন্তু শনিবার বাধে বিপত্তি, এদিনের পরীক্ষায় তার দেহে ফের করোনাভাইরাসের উপস্থিতি মেলে।

প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তদের দেহে বিরল ক্ষেত্রে সুস্থ হওয়ার অল্প কয়েকদিনের মধ্যে কোভিড ফিরে আসে; বাইডেনের বেলায়ও তেমনটিই ঘটেছে বলে মনে করছেন হোয়াইট হাউসের চিকিৎসক ড. কেভিন ও’কনর।

Also Read: জো বাইডেন কোভিড আক্রান্ত

বাইডেন নিজেও টুইট করে তার কোভিড পজিটিভ হওয়ার খবর দিয়েছেন। বলেছেন, ‘খুবই অল্প সংখ্যক মানুষের’ ক্ষেত্রে এমনটা ঘটে।

“কোনো উপসর্গ নেই, তাও আমার আশপাশের মানুষদের নিরাপত্তার কথা ভেবে আমি আইসোলেশনে যাচ্ছি। কাজ করে যাচ্ছি, শিগগিরই রাস্তায় ফিরবো,” টুইটে বলেছেন তিনি।

উপসর্গ না থাকায় আগেরবার কোভিড আক্রান্ত হওয়ার পর ৭৯ বছর বয়সী বাইডেনের যে চিকিৎসা হয়েছে তা পুনরায় শুরুর পরিকল্পনা নেই বলে জানিয়েছেন তার চিকিৎসক ও’কনর।

টিকার ডোজ সম্পূর্ণ করা ও দুইবার বুস্টার নেওয়া বাইডেন ২১ জুলাই কোভিড আক্রান্ত হওয়ার পর এন্টিভাইরাল ওষুধ পাক্সলোভিড সেবন করেছিলেন।

যে কোভিড রোগীরা পাক্সলোভিড নেন তাদের কারও কারও ক্ষেত্রে কোভিড-১৯ অল্প কদিনের মধ্যে ফিরে আসতে দেখা যায়।

এ কারণে নেগেটিভ হওয়ার পরও বাইডেনকে নিয়মিত শনাক্তকরণ পরীক্ষায় অংশ নিতে হবে বলে ও’কনর আগেই জানিয়েছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক