ইউক্রেইনে সাড়ে ২৭ কোটি ডলারের সামরিক সাহায্য পাঠাবে যুক্তরাষ্ট্র

এই প্যাকেজের আওতায় হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম লাঞ্চারের জন্য রকেট, ১৫৫ এমএম গোলা, হামভি সামরিক যান এবং জেনারেটর পাঠানো হতে পারে।

রয়টার্স
Published : 9 Dec 2022, 12:57 PM
Updated : 9 Dec 2022, 12:57 PM

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধ মোকাবেলায় ইউক্রেইনকে ২৭ কোটি ৫০ লাখ ডলারের অতিরিক্ত সামরিক সাহায্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে আছে বিপুল পরিমাণ গোলাবারুদ এবং ড্রোন খুঁজে বের করা ও তা ধ্বংসের জন্য উচ্চ-প্রযুক্তি ব্যবস্থা। সংশ্লিষ্ট মার্কিন কর্মকর্তারা একথা জানিয়েছেন।

শুক্রবার এ সাহায্য ঘোষণা করা হতে পারে। হাতে পাওয়া নথি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের বক্তব্য অনুযায়ী, হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স) লাঞ্চারের জন্য লকহিড মার্টিনের তৈরি রকেট, ১৫৫ এমএম গোলা, হামভি সামরিক যান এবং জেনারেটর পাঠানো হতে পারে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এ সাহায্য নিয়ে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সই না করা পর্যন্ত এ প্যাকেজের আকার ও উপকরণ পরিবর্তন হতে পারে।

প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথোরিটির (পিডিএ) আওতায় এ সাহায্য পাঠানো হবে। পিডিএর অধীনে জরুরি পরিস্থিতিতে সাড়া দিতে কংগ্রেসের অনুমোদন ছাড়াই দ্রুত সামরিক সহায়তা পাঠানো যায়।

যুক্তরাষ্ট্র সাম্প্রতিককালে ইউক্রেইনে যত সাহায্য প্যাকেজ পাঠিয়েছে, তার বেশিরভাগের তুলনায় এবারেরটি ছোট প্যাকেজ। সামরিক কর্মকর্তা ও বিশেষজ্ঞরা শীতের সময় হামলা কমে আসার ধারণা করছেন, এমন সময়েই এ সাহায্য পাঠানো হচ্ছে।

পশ্চিমা সামরিক জোট নেটোর মহাসচিব ইয়েন্স স্টলেটেনবার্গ বলেছেন, রাশিয়া এখন তাদের সামরিক তৎপরতার গতি কমাচ্ছে বলে মনে হচ্ছে এবং আবহাওয়া উষ্ন হলে তারা আবার নতুন অভিযান শুরু করবে।

গত নভেম্বরে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেণ্টাগনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছিলেন, কিইভের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ থামিয়ে দিতে এবং ইউক্রেইনের আকাশে আধিপত্য বিস্তারের জন্য রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে।

এসব হামলা ঠেকাতে ইউক্রেইনে বিমানবিধ্বংসী এনএএসএএমএস–ব্যবস্থা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। কয়েক সপ্তাহ ধরে ইউক্রেইন এ ব্যবস্থা দিয়ে যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

এর আগে ওয়াশিংটন জানিয়েছিল, তারা ইউক্রেইনের জন্য চারটি স্বল্পপাল্লার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা অ্যাভেঞ্জার এবং হক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে। যুক্তরাষ্ট্রের মিত্ররাও ইউক্রেইনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার অভিযান শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র কিইভকে ১ হাজার ৯১০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা পাঠিয়েছে।

আগামী বছর ইউক্রেইনকে অন্তত ৮০ কোটি ডলারের অতিরিক্ত নিরাপত্তা সাহায্য পাঠাতে বৃহস্পতিবার ভোট দিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।