ইউক্রেইনে বাঁধ ধসের আন্তর্জাতিক তদন্ত চায় তুরস্ক

মঙ্গলবার নিপ্রো নদীর একটি বাঁধ ধসে পড়ার পর নদীতীরবর্তী রাশিয়া ও ইউক্রেইনের নিয়ন্ত্রিত এলাকাগুলোর প্রায় ৪২ হাজার মানুষ বন্যার ঝুঁকিতে আছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 04:33 PM
Updated : 7 June 2023, 04:33 PM

ইউক্রেইনের দক্ষিণাঞ্চলে বাঁধ ধসের ঘটনা তদন্তে একটি আন্তর্জাতিক কমিটি গঠনের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

তার কার্যালয় এ খবর জানিয়েছে। কার্যালয় থেকে বলা হয়েছে, এরদোয়ান বলেছেন, কাকোভকা বাঁধে বিস্ফোরণের ঘটনার বিস্তারিত তদন্ত করতে যুদ্ধে লিপ্ত দুই পক্ষ থেকে বিশেষজ্ঞদের অংগ্রহণে এবং জাতিসংঘ ও তুরস্কসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কমিটি গড়া যেতে পারে।

বাঁধটি কিভাবে ক্ষতিগ্রস্ত হল তা নির্ধারণে পূর্ণ তদন্ত হওয়া প্রয়োজন- এরদোয়ান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এও বলেছেন বলে জানিয়েছে তার কার্যালয়।

তাছাড়া, তিনি বলেন, তদন্ত চালানোর জন্য জাতিসংঘের পাশাপাশি তুরস্ক নিজেও একটি আন্তর্জাতিক কমিশন গড়তে পারে।

এরদোয়ান এর আগে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও একই প্রস্তাব দিয়েছিলেন। তবে জেলেনস্কির দেওয়া বিবৃতিতে তদন্তের জন্য কমিশন গঠনের ওই পরামর্শের কথা উল্লেখ করা হয়নি।

বরং ‍বিবৃতিতে বলা হয়েছে, তারা রাশিয়ার সন্ত্রাসী কর্মকাণ্ডের মানবিক এবং পরিবেশগত পরিণতি নিয়ে আলোচনা করেছেন।

ইউক্রেইনের প্রেসিডেন্ট বলেছেন, তিনি এরদোয়ানকে বিপর্যয় দূর করতে তিনি জরুরি প্রয়োজনের একটি তালিকা দিয়েছেন।

এরদোয়ানের আন্তর্জাতিক তদন্তের আহ্বানের বিষয়ে ক্রেমলিন এখনও তাদের বিবৃতি দেয়নি। তবে ক্রেমলিন এর আগে বাঁধ ধসের জন্য তারা দায়ী নয় বলে জানিয়েছিল।

মঙ্গলবার নিপ্রো নদীর একটি বাঁধ ধসে পড়ার পর নদীতীরবর্তী রাশিয়া ও ইউক্রেইনের নিয়ন্ত্রিত এলাকাগুলোর প্রায় ৪২ হাজার মানুষ বন্যার ঝুঁকিতে আছে।

বাঁধটি ধসে পড়ে ইউক্রেইনের যুদ্ধকবলিত এলাকাগুলোজুড়ে বিপুল পরিমাণ পানি ছড়িয়ে পড়ে বন্যার ঝুঁকি তৈরি করেছে, ফলে হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হচ্ছে। এ ঘটনার জন্য রাশিয়া ও ইউক্রেইন একে অপরকে দায় দিয়েছে।