পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মিয়ানমারকে রাখবে না আসিয়ান

ক্যাম্বোডিয়ার রাজধানী নমপেনে বুধবার বসছে আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বার্ষিক বৈঠক। এতে মিয়ানমারকে অংশ নিতে দেওয়া হবে না বলে জানিয়েছেন জোটের চেয়ারম্যানের মুখপাত্র।

রয়টার্স
Published : 1 August 2022, 05:11 PM
Updated : 1 August 2022, 05:11 PM

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান। জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বার্ষিক বৈঠক ক্যাম্বোডিয়ার রাজধানী নমপেনে বসছে আগামী বুধবার। এ বৈঠকে মিয়ানমারকে অংশ নিতে দেবে না আসিয়ান।

সোমবার আসিয়ানের চেয়ারম্যানের মুখপাত্র একথা জানিয়েছেন। তিনি বলেন, বৈঠকে অংশ নিতে মিয়ানমারকে জান্তা সরকারের সদস্য নন, এমন কোনও প্রতিনিধিকে পাঠাতে বলা হয়েছিল। কিন্তু তারা এ প্রস্তাবে রাজি হয়নি। ফলে বৈঠকে অংশ নিতে দেওয়া হবে না মিয়ানমারকে।

১০ দেশের জোট আসিয়ান এ পর্যন্ত মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে এসেছে। কিন্তু কোনও ফল হয়নি। গত সপ্তাহে মিয়ানমার চার গণতন্ত্রপন্থি আন্দোলনকর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এর নিন্দা জানিয়েছে আসিয়ান।

গত বছর ফেব্রুয়ারিতে মিয়ানমারের বেসামরিক সরকারকে উৎখাত করে ক্ষমতা কেড়ে নেয় সেনাবাহিনী। তারপর থেকেই বিশৃংখল পরিস্থিতি বিরাজ করছে দেশটিতে। জান্তা সরকার এখনও ভিন্নমতাবলম্বীদের ওপর নৃশংস দমনপীড়ন চালিয়ে যাচ্ছে। এতে নিহতের সংখ্যা ২,১০০ ছাড়িয়েছে।

বিক্ষোভ দমনের নামে মিয়ানমার জান্তার নিজ দেশের মানুষের ওপর শক্তি প্রয়োগের সমালোচনা করেছে আসিয়ান। মিয়ানমারে শান্তি ফেরাতে গত বছর এপ্রিলে আসিয়ান কয়েকটি শর্ত পূরণের পাঁচ দফা প্রস্তাব দিয়েছে জান্তা সরকারকে। তাতে অবিলম্বে সহিংসতা বন্ধ করা এবং সামরিক জান্তা ও এর বিরোধীদের মধ্যে সংলাপের আহ্বান জানানো হয়েছিল।

কিন্তু সেই প্রস্তাবেও কোনও অগ্রগতি হয়নি। প্রস্তাবে অগ্রগতি না হওয়ার কারণে গতবছরও মিয়ানমারকে বৈঠকে অংশ নিতে দেয়নি আসিয়ান। এ সপ্তাহের আসিয়ান বৈঠকেও ওই পাঁচ দফা প্রস্তাব বাস্তবায়ন না হওয়া নিয়ে ক্ষেদ থেকে যাবে বলে মনে করা হচ্ছে।

তবে এবারের বৈঠকে প্রস্তাবটি পরিপূর্ণ এবং কার্যকরভাবে বাস্তবায়নের জন্য আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীরা সক্রিয় পদক্ষেপ নেওয়ার দাবি জানাবেন বলে জানানো হয়েছে বৈঠকের খসড়া যৌথ বিবৃতিতে।

তাছাড়া, মিয়ানমারে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশের পাশাপাশি জান্তা সরকারকে সংযত থাকার আহ্বানও জানাবেন আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক