প্রকাশ হল ট্রাম্পের আয়কর নথি

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটরা ২০১৯ সাল থেকে সাবেক এই প্রেসিডেন্টের কর নথি চেয়ে আসছিল, তবে ট্রাম্প তা দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2022, 05:45 PM
Updated : 30 Dec 2022, 05:45 PM

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কর নথি প্রকাশ নিয়ে ছয় বছরের দীর্ঘ তিক্ত লড়াইয়ের পর অবশেষে সেই নথি প্রকাশ পেয়েছে।

ডেমোক্র্যাটরা ২০১৯ সাল থেকে ট্রাম্পের কর নথি চেয়ে আসছিল, তবে ট্রাম্প তা দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছিল।

পরে গত সপ্তাহে নথিটি প্রকাশের পক্ষে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ‘ওয়েস অ্যান্ড মিনস কমিটি’র ভোটের মধ্য দিয়ে চারবছরের এই আইনি লড়াইয়ের অবসান হয়।

প্রকাশিত কর নথিটিতে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের দায়িত্বে থাকার সময়কার অনেক বেশি বিস্তারিত তথ্য আছে। স্যোশাল সিকিউরিটি এবং ব্যাংক একাউন্ট নাম্বারের মতো কিছু স্পর্শকাতর তথ্য সম্পাদনা করে ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সময়কার এ আয়কর নথি প্রকাশ করা হয়েছে।

এমন সময় এ নথি প্রকাশ হলো যখন আর মাত্র কয়েক দিন পর ফের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ গ্রহণ করতে চলেছে রিপাবলিকানরা। এই কর নথিগুলো থেকে সামনে আসতে পারে ট্রাম্পের আর্থিক অবস্থা, সম্পদ, আয়ের উৎস, দাতব্য খাতে অবদান কিংবা বিদেশি প্রতিষ্ঠানের কাছে থাকা তার ঋণের তথ্যও।

এর আগে কর সংক্রান্ত জয়েন্ট কমিটির (জেসিটি) প্রতিবেদনে বলা হয়েছিল, ট্রাম্প তার প্রেসিডেন্সির শেষ বছর ২০২০ সালে কোনও ফেডারেল আয়কর দেননি। ২০১৭ সালে তিনি মাত্র ৭৫০ ডলার আয়কর দিয়েছিলেন। আর ২০১৮ এবং ২০১৯ সালে ট্রাম্প মোট ফেডারেল আয়কর দিয়েছিলেন ১১ লাখ ডলার।

বিবিসি জানায়, শুক্রবার শত শত পাতার কর নথি প্রকাশের প্রতিক্রিয়ায় ট্রাম্প শিবির হুঁশিয়ার করে দিয়ে বলেছে, এর ফলে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিভেদ আরও বাড়বে।

ট্রাম্পের এক বিবৃতিতে বলা হয়েছে, “ডেমোক্র্যাটদের কখনও এটি করা উচিত ছিল না। সুপ্রিম কোর্টের এটি কখনওই অনুমোদন করা উচিত ছিল না। এটি বহু মানুষের জন্য ভয়াবহ ব্যাপার হয়ে দাঁড়াবে।” তবে ডেমোক্র্যাটরা বলছে, এই কর নথি প্রকাশ করাটা অপরিহার্য ছিল।

মার্কিন প্রেসিডেন্টদের কর নথি প্রকাশের কোনও আইনি বাধ্যবাধকতা নেই। তবে দশকের পর দশক ধরে প্রেসিডেন্টরা স্বেচ্ছায়ই তাদের কর নথি প্রকাশ করে আসছেন।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প কর নথি প্রকাশ না করে বরং তা আড়ালে রাখতেই লড়াই করে এসেছেন। যুক্তরাষ্ট্রে ৪৪ বছরের মধ্যে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি কর নথি প্রকাশ করেননি।

রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে ট্রাম্প ২০১৬ সালের যুক্তরাষ্টের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছিলেন।

এরপর ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে তিনি পরাজিত হন। সম্প্রতি ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে নামার ঘোষণা দিয়েছেন।

Also Read: ট্রাম্পের কর নথি প্রকাশের পক্ষে মার্কিন হাউজে ভোট