ট্রাম্পের কর নথি প্রকাশের পক্ষে মার্কিন হাউজে ভোট

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ‘ওয়েস অ্যান্ড মিনস কমিটি’ এ ভোট দেয়। পক্ষে পড়েছে ২৪টি ভোট এবং বিপক্ষে ১৬টি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2022, 11:36 AM
Updated : 21 Dec 2022, 11:36 AM

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ছয় বছরের কর নথি প্রকাশের পক্ষে ভোট দিয়েছে প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) একটি কমিটি।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ‘ওয়েস অ্যান্ড মিনস কমিটি’ মঙ্গলবার সন্ধ্যায় এ ভোট দেয়। পক্ষে পড়েছে ২৪টি ভোট এবং বিপক্ষে ১৬টি। কমিটির সব ডেমোক্র্যাট সদস্য পক্ষে ভোট দিয়েছেন। আর সব রিপাবলিকান সদস্য বিপক্ষে ভোট দিয়েছেন।

ডেমোক্র্যাটরা ২০১৯ সাল থেকে ট্রাম্পের কর নথি চেয়ে আসছিল, তবে ট্রাম্প তা দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছিল। এবার হাউজ কমিটির ভোটের মধ্য দিয়ে চারবছরের এই আইনি লড়াইয়ের অবসান হল।

বিবিসি জানায়, মার্কিন প্রেসিডেন্টদের কর নথি প্রকাশের কোনও আইনি বাধ্যবাধকতা নেই। তবে দশকের পর দশক ধরে প্রেসিডেন্টরা স্বেচ্ছায়ই তাদের কর নথি প্রকাশ করে আসছেন।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প কর নথি প্রকাশ না করে বরং তা আড়ালে রাখতেই লড়াই করে এসেছেন। যুক্তরাষ্ট্রে ৪৪ বছরের মধ্যে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি কর নথি প্রকাশ করেননি।

এখন হাউজে এই নথি প্রকাশের পক্ষে ভোটের পর ট্রাম্পের ছয় বছরের কর নথিগুলো জনসাধারণ কখন দেখতে পাবে তা স্পষ্ট নয়।

হাউজ কমিটির ডেমোক্র্যাট সদস্য লয়েড ডগেট সিএনএন-কে বলেছেন, সামাজিক নিরাপত্তা নম্বরের মতো ব্যক্তিগত তথ্যগুলো ঠিকঠাক করে নথিগুলো প্রকাশ করতে কয়েক দিন সময় লাগতে পারে।

এই কর নথিগুলো থেকে বেরিয়ে আসতে পারে ট্রাম্পের আর্থিক অবস্থা, সম্পদ, আয়ের উৎস, দাতব্য খাতে অবদান কিংবা বিদেশি প্রতিষ্ঠানের কাছে থাকা তার ঋণের তথ্যও।

রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে ট্রাম্প ২০১৬ সালের যুক্তরাষ্টের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছিলেন।

এরপর ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে তিনি পরাজিত হন। সম্প্রতি ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে নামার ঘোষণা দিয়েছেন।