বাখমুতের পূর্বাঞ্চল নিয়ন্ত্রণে নেওয়ার দাবি রুশ ওয়াগনার বাহিনীর

ওয়াগনার বাহিনীর দাবি সত্য হলে নগরীটির প্রায় অর্ধেকাংশই রাশিয়ার নিয়ন্ত্রণে থাকবে, যা হবে সাম্প্রতিক কয়েকমাসের মধ্যে রুশ বাহিনীর প্রথম বড় বিজয়।

রয়টার্স
Published : 8 March 2023, 11:55 AM
Updated : 8 March 2023, 11:55 AM

রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, তার বাহিনী ইউক্রেইনের বাখমুত নগরীর পূর্বাঞ্চলের পুরো নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

বুধবার টেলিগ্রামে দেওয়া এক বার্তায় এমন দাবি করেছেন প্রিগোজিন। তিনি বলেন, তার যোদ্ধারা যারা বাখমুত দখলের রুশ লড়াইয়ে নেতৃত্ব দিয়ে আসছে, তারা এখন নগরীর পূর্বাঞ্চল দখল করেছে। বাখমুতকা নদীর পূর্ব দিকের সবকিছু পুরোপুরিভাবে ওয়াগনারের নিয়ন্ত্রণে আছে।

এই বাখমুতকা নদী নগরীটিকে দুই ভাগে বিভক্ত করেছে। নগরীটি দোনেৎস্ক অঞ্চলের এক প্রান্তে অবস্থিত। এ অঞ্চলের বেশিরভাগই রাশিয়ার দখলে আছে।

ওয়াগনার প্রধান প্রিগোজিন এর আগেও বাখমুতের লড়াইয়ে সাফল্য দাবি করেছিলেন। ইউক্রেইনে রাশিয়ার একবছরের দীর্ঘ যুদ্ধে এই বাখমুত নগরী ঘিরে লড়াইয়েই সবচেয়ে বেশি রক্তক্ষয় হয়েছে।

কয়েক মাস ধরে বাখমুত দখলের লড়াই চলেছে। রুশ ওয়াগনার বাহিনীর দাবি সত্য হয়ে থাকলে নগরীটির প্রায় অর্ধেকাংশেই থাকবে রাশিয়ার নিয়ন্ত্রণে, যা হবে এই কয়েকমাসের মধ্যে রুশ বাহিনীর প্রথম বড় বিজয়।

তবে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তারা ওয়াগনারের এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

এর আগে ইউক্রেইনীয় সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছিল, আক্রমণ শানানোর মতো পরিস্থিতিতে আছে বাখমুত।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের মুখপাত্র সেরহি চেরেভাতি মঙ্গলবার রাষ্ট্রীয় টেভিতে এক সাক্ষাৎকারে বলেন, “বাখমুতে আমাদের সেনাদের প্রধান কাজ হল শত্রুদের যুদ্ধসক্ষমতা নিরূপণ করা, তাদের যুদ্ধ সক্ষমতা ভেঙে দেওয়া।”

বুধবার সকালের খবরে ইউক্রেইনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেন, “শত্রুপক্ষ অনেক ক্ষয়ক্ষতির শিকার হওয়ার পরও বাখমুত নগরীতে চড়াও হচ্ছে।”

রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনারের প্রধান এদিন বুখমুত দখলের দাবি করলেও ইউক্রেইনের পক্ষ থেকে বলা হচ্ছে তারা লড়াইয়ে অটল রয়েছে।

গত সপ্তাহে ইউক্রেইনীয় সেনারা বাখমুত থেকে কৌশলগতভাবে পিছু হটার প্রস্তুতি নিচ্ছিল বলে মনে হলেও ইউক্রেইনের সেনাবাহিনী এবং রাজনৈতিক সেনারা এখন বলছেন, তারা অবস্থান ধরে রেখেছেন এবং রাশিয়ার লড়াকু বাহিনীর যত বেশি সম্ভব ক্ষয়ক্ষতি করছেন।

Also Read: বাখমুত নগরী কার্যত ঘিরে ফেলার দাবি রুশ ভাড়াটে বাহিনীর

Also Read: ‘যতক্ষণ সম্ভব’ বাখমুত ধরে রাখবে ইউক্রেইন: জেলেনস্কি