সংস্কার পরিকল্পনা থেকে সরে আসুন: নেতানিয়াহুকে প্রতিরক্ষামন্ত্রী

বিচার বিভাগে হস্তক্ষেপের পরিকল্পনার বিরুদ্ধে টানা ১২ সপ্তাহ ধরে ইসরায়েলে গণবিক্ষোভ চলছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2023, 06:17 AM
Updated : 26 March 2023, 06:17 AM

সংস্কারের নামে ইসরায়েলের বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপের যে পরিকল্পনা বেনইয়ামিন নেতানিয়াহু সরকার করেছে, এবার তার বিরুদ্ধে কথা বলেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গালান্ত।

তিনি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে বিতর্কিত এই পরিকল্পনা থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন বলে জানায় বিবিসি।

বিচার বিভাগে হস্তক্ষেপের এই পরিকল্পনার বিরুদ্ধে ইসরায়েলের সাধারণ মানুষও ফুঁসে উঠছেন। ফলে দেশটিকে তাদের ইতিহাসে সবচেয়ে বড় গণবিক্ষোভ দেখতে হচ্ছে। যে বিক্ষোভ টানা ১২ সপ্তাহ ধরে চলছে।

যা সামজকে অস্থিতিশীল করে তুলছে এবং এতে ইসরায়েলের নিরাপত্তাও ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্ক করেছেন প্রতিরক্ষামন্ত্রী গালান্ত।

প্রায় তিন মাস ধরে গণবিক্ষোভ চললেও নেতানিয়াহু এখনো তার পরিকল্পনায় অটল আছেন।

টেলিভিশনে একটি সংক্ষিপ্ত বিবৃতিতে গালান্ত এই সংস্কার পরিকল্পনাকে রাষ্ট্রের নিরাপত্তার জন্য একটি ‘স্পষ্ট, অসন্ন এবং বাস্তব বিপদ’ বলে বর্ণনা করেন।

বলেন, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা অত্যন্ত ক্ষুব্ধ ও হতাশ। তারা এমন তীব্র গণআন্দোলনের সম্মুখীন আগে কখনো হননি।

নেতানিয়াহুর উগ্র ডানপন্থি সরকার আইন পরিবর্তনের মাধ্যমে যে সংস্কারের পরিকল্পনা করেছেন তাতে দেশটির বিচার বিভাগের ক্ষমতা সীমিত হয়ে পড়বে।

তাছাড়া, ওই পরিকল্পনায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত বাতিলের সক্ষমতা পার্লামেন্টকে দেওয়া প্রস্তাবও রাখা হয়েছে।

যাতে বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন হবে এবং বিচার বিভাগকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করার সুযোগ তৈরি হবে বলে মত সমালোচকদের।

আর নেতানিয়াহু বলছেন, আদালতকে নিজের এখতিয়ারের বাইরে গিয়ে সিদ্ধান্ত প্রদাণ থেকে বিরত রাখতেই তার এই সংস্কার পরিকল্পনা। এবং এজন্যই গত নির্বাচনে জনগণ ভোটের মাধ্যমে তাদের নির্বাচিত করেছে।

নেতানিয়াহু সরকারের অংশ হয়েও তার সংস্কার পরিকল্পনা স্থগিতের আহ্বান জানানোয় একে গালান্তের ‘সাহসী পদক্ষেপ’ বলে প্রশংসা করেছেন বিরোধী দলের নেতা ইয়াইর লাপিদ।

তবে উগ্র ডানপন্থি পুলিশ মন্ত্রী বেন-গভির প্রতিরক্ষামন্ত্রীর সমালোচনা করে প্রধানমন্ত্রীর কাছে তাকে বরখাস্ত করার আহ্বান জানিয়েছেন।

নেতানিয়াহু সরকার সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগেও রাজনীতিবিদদের ভূমিকা আরও বাড়ানোর পরিকল্পনা করেছে; যাতে মন্ত্রীরা তাদের নিজস্ব আইনি উপদেষ্টা নিয়োগ করতে পারেন।

নেতানিয়াহু নিজেই ঘুষ, জালিয়াতি ও প্রতারণার মামলায় বিচারাধীন থাকার সময়ে বিচার বিভাগে বড় ধরনের এ পরিবর্তনের যে উদ্যোগ নেওয়া হয়েছে তাতে তিনিও লাভবান হবেন।

সমালোচকরা বলছেন, নেতানিয়াহু আদতে নিজে জেলে যাওয়া এড়াতেই বিচারকদের ওপর প্রভাব বিস্তারের এমন চেষ্টা নিয়েছেন।

Also Read: নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ইসরায়েল