দীর্ঘদিন পর চীনে দেখা গেল জ্যাক মা কে

চীনের হাংঝউয়ের একটি স্কুলে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) নিয়ে কথা বলেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 04:54 PM
Updated : 27 March 2023, 04:54 PM

এক বছরের বেশি সময় পর চীনে গেছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। গত তিন বছর ধরে তিনি বলতে গেলে লোকচক্ষুর অন্তরালেই রয়েছেন।

জ্যাক মা চীনের হাংঝউয়ের ইউংগু স্কুলে যান এবং স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) নিয়ে কথা বলেন। এই নগরীতেই আলিবাবার প্রধান সদরদপ্তর অবস্থিত।

জ্যাক মা প্রযুক্তি ব্যবসায় আসার আগে একজন ইংরেজির শিক্ষক ছিলেন।চীনের ২০২০ সালে প্রযুক্তি উদ্যোক্তাদের বিরুদ্ধে ধরপাকড় শুরু হলে শি জিনপিং সরকারের সমালোচনা করেছিলেন ধনকুবের এই প্রযুক্তি উদ্যোক্তা।

তারপর থেকে ৫৮ বছর বয়সের জ্যাক মা বেশ খানিকটা আড়ালে চলে যান।

আলিবাবা গ্রুপের ইংরেজি ভাষার পত্রিকা সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, সম্প্রতি জ্যাক ‍মা অল্প সময়ের জন্য হংকং গিয়েছিলেন। যেখানে তিনি তার বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং আন্তর্জাতিক চিত্রকলা প্রদর্শনী ‘আর্ট বাসেল’ ঘুরে দেখেছেন।

কৃষি প্রযুক্তি বিষয়ে জ্ঞান আরোহণের জন্য জ্যাক মা বর্তমানে বিভিন্ন দেশ ভ্রমণ করে বেড়াচ্ছেন বলেও ওই পত্রিকার খবরে বলা হয়। তবে কেনো হাই প্রোফাইল এই চীনা ধনকুবের গত কয়েক বছর ধরে লোকচক্ষুর অন্তরালে আছেন সে বিষয়ে সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে কিছু বলা হয়নি।

চীনের এক সময়ের শীর্ষ ধনী মা এ বছর জানুয়ারিতে তার আর্থিকখাতের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছেড়ে দেন।

বিশ্লেষকদের মতে, জ্যাক মা যে তার স্পষ্ট ভাষা এবং অধিক ক্ষমতাশালী হয়ে ওঠার কারণে চীনের ক্ষমতাসীন দল চাইনিজ কমিউনিস্ট পার্টির বিরাগভাজন হয়েছেন, অ্যান্ট গ্রুপের কর্তৃত্ব ছেড়ে দেওয়া সে প্রমাণই দিচ্ছে।

২০২০ সালের অক্টোবরে একটি আর্থিক সম্মেলনে জ্যাক মা বলেছিলেন, প্রচলিত ব্যাংকগুলোর মধ্যে ‘কোনো ধরণের ঝুঁকি না নিয়ে শুধুমাত্র প্রতিশ্রুতিশীল ব্যবসায় বিনিয়োগ করার মানসিকতা’ গড়ে উঠেছে।

পরের মাসে অ্যান্ট গ্রুপ ২ হাজার ৬০০ কোটি পাউন্ড মূল্যের শেয়ার বাজার ছাড়ার পরিকল্পনার কথা জানায়। কিন্তু শেষ মুহূর্তে চীনা কর্তৃপক্ষ অ্যান্ট গ্রুপের পরিচালনা ব্যবস্থায় বড় ধরণের ‘সমস্যা রয়েছে’ জানিয়ে তাদের আটকে দেয়।

তারপর থেকে জ্যাক মা কে স্পেন, নেদারল্যান্ডস, থাইল্যান্ড ও অস্ট্রেলিয়া সহ বিশ্বের বিভিন্ন দেশে দেখা যাওয়ার কথা শোনা যায়। কিন্তু তিনি ঠিক কোথায় আছেন সে সম্পর্কে তথ্য পাওয়া যাচ্ছিল না।

গত মাসে ফিন্যান্সিয়াল ‍টাইমস পত্রিকার খবরে বলা হয়, মা ছয়মাস ধরে জাপানের টোকিওতে বসবাস করছেন।

জ্যাক মা যখন আড়ালে চলে যান তখন প্রথম প্রথম এমন গুজব রটেছিল যে, চীনে তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে অথবা বন্দি শিবিরে আটকে ফেলা হয়েছে।