যুক্তরাষ্ট্রে টর্নেডোর তাণ্ডবে ৯ মৃত্যু

টর্নেডোতে আলাব্যামার মধ্যাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এখানে মৃত্যুর সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 09:08 AM
Updated : 14 Jan 2023, 09:08 AM

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি টর্নেডোর তাণ্ডবে বহু ঘরবাড়ি ধ্বংস হওয়ার পাশাপাশি অন্তত নয়জন নিহত হয়েছেন, পাশাপাশি হাজার হাজার বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

শুক্রবার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, টর্নেডোতে আলাব্যামা অঙ্গরাজ্যের মধ্যাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এখানে মৃত্যুর সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া পরিষেবার আবহাওয়াবিদ জেসিকা লসের ভাষ্য অনুযায়ী, বৃহস্পতিবারের ঝড়গুলো মিসিসিপি থেকে জর্জিয়া পর্যন্ত বিস্তৃত ছিল আর অন্তত পাঁচটি টর্নেডো আলাব্যামার মধ্যাঞ্চলে আঘাত হেনেছে।  

তিনি জানান, এগুলোর মধ্যে একটি টর্নেডো আলাব্যামার দক্ষিণপশ্চিমের সেলমা থেকে পূর্বদিকে আলাব্যামা-জর্জিয়া সীমান্ত পর্যন্ত প্রায় ২৪১ কিলোমিটার পাড়ি দিয়েছে।

উদ্ধারকারীরা নিখোঁজ লোকজনের সন্ধানে আলাব্যামার অটাগা কাউন্টিতে তল্লাশি চালাচ্ছে। এখানে সাতজনের মৃত্যু হয়েছে বলে জরুরি ব্যবস্থাপনা পরিষেবার পরিচালক আনি বাগেট জানিয়েছেন। স্কুলগুলো শিক্ষার্থীদের বের হতে না দিয়ে আটকে রেখে অনেক প্রাণ বাঁচিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

কাউন্টিটির ময়নাতদন্তকারী কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, হতাহতের সংখ্যা আরও বাড়বে।   

স্থানীয় শেরিফ দপ্তর জানিয়েছে, ঝড়ে অটাগায় ৫০টির মতো বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

জর্জিয়ার গভর্নর ব্রেইন কেম্প জানিয়েছেন, বৃহস্পতিবারের ঝড়ে তার অঙ্গরাজ্যে দুই জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে একজন অঙ্গরাজ্য সরকারের কর্মী ও অপরজন পাঁচ বছর বয়সী এক শিশু।

গণমাধ্যমে আসা ছবিতে সেলামাজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির নমুনা দেখা গেছে। এখানে বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়ি ধ্বংস হয়ে গেছে। বিশাল একটি গাছ শিকড়সহ উপড়ে পড়েছে। 

জর্জিয়ায় চারটি টর্নেডো হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এগুলো মূলত আটলান্টা শহরের দক্ষিণপূর্ব দিকে বেশি তাণ্ডব চালালেও পুরো রাজ্যজুড়েই ক্ষয়ক্ষতির কারণ হয়েছে। ঝড়ে বহু ছাদের বাইরের আবরণ উড়ে গেছে, ঘরবাড়ি ধসে পড়েছে আর গাছ উপড়ে পড়েছে।

আটলান্টার ঠিক দক্ষিণপূর্বে বাতাসের ধাক্কায় একটি মালবাহী ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়ে পড়ে, এতে ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে এ ঘটনায় কেউ আঘাত পায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা।  

বৃহস্পতিবার আলাব্যামার গভর্নর কে আইভি অঙ্গরাজ্যের ছয়টি কাউন্টিজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।    

পাওয়ারআউটেজ ডট ইউএসের তথ্য অনুযায়ী, শুক্রবার আলাব্যামায় প্রায় ২০ হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন ছিল। ঝড়ের কারণে আলাব্যামার প্রতিবেশী মিসিসিপি ও জর্জিয়ারও বহু গ্রাহক বিদ্যুৎবিহীন হয়ে আছেন।

আরও খবর:

Also Read: যুক্তরাষ্ট্রে টর্নেডো, বজ্রঝড়ে ৬ মৃত্যু

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক