মুক্ত খেরসন সফর করলেন প্রেসিডেন্ট জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেইনকে সহায়তা করার জন্য জেলেনস্কি পশ্চিমা সামরিক জোট নেটো ও এর মিত্রদেশগুলোকে ধন্যবাদ জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 11:21 AM
Updated : 14 Nov 2022, 11:21 AM

ইউক্রেইনের দক্ষিণাঞ্চলীয় খেরসন থেকে রুশ বাহিনী সরে যাওয়ার পর কয়েকমাসের দখলদারিত্ব মুক্ত এই নগরীটি পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

সোমবার তিনি খেরসনে যান বলে জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্সের এক সাংবাদিক। 

সেখানে ইউক্রেইনীয় সেনাদের উদ্দেশে জেলেনস্কি বলেন, “ইউক্রেইন এগিয়ে যাচ্ছে। আমরা শান্তির জন্য প্রস্তুত, আমাদের গোটা দেশের জন্য প্রস্তুত।”

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেইনকে সহায়তা করার জন্য জেলেনস্কি পশ্চিমা সামরিক জোট নেটো ও এর মিত্রদেশগুলোকে ধন্যবাদ জানিয়েছেন। 

গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে সামরিক অভিযান শুরু করার পর একমাত্র যে প্রাদেশিক রাজধানীটি রাশিয়া দখল করেছিল সেই খেরসন কয়েকদিন আগে ছেড়ে যায় রুশ বাহিনী; এরপরই ইউক্রেইনীয় সেনারা শহরটির নিয়ন্ত্রণ নিতে শুরু করে।

গত শুক্রবার ইউক্রেইনীয় সেনারা খেরসনের কেন্দ্রস্থলে হাজির হওয়ার সময় নগরীর উল্লসিত বাসিন্দারা তাদের স্বাগত জানায়। ইউক্রেইনের পতাকা হাতে তারা রাস্তায় নেমে উল্লাস করে শ্লোগান দেয়।

ওইদিন রাতে দেওয়া ভিডিও বক্তৃতায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, “আজ একটি ঐতিহাসিক দিন। আমারা দেশের দক্ষিণাঞ্চল ফেরত পাচ্ছি। আমরা খেরসন ফেরত পাচ্ছি।”

ইউক্রেইনের যুদ্ধে এ নিয়ে তৃতীয়বারের মতো বড় ধরনের পশ্চাদপসারণ করেছে রুশ বাহিনী আর ইউক্রেইনীয়দের ব্যাপক পাল্টা আক্রমণের মুখে প্রথমবারের মতো নিজেদের দখলে থাকা এতবড় একটি শহর ছেড়ে গেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক