বাইডেনের ব্যক্তিগত দপ্তরে মিলল ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন গোপন নথি

যুক্তরাষ্ট্রের আইনানুযায়ী, সরকারি চাকরি শেষ হলে কেন্দ্রীয় সরকারে দায়িত্ব পালনকারী ব্যক্তিদেরকে স্বেচ্ছায় দাপ্তরিক নথি ও গোপন সব দলিল জমা দিয়ে দিতে হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2023, 12:11 PM
Updated : 10 Jan 2023, 12:11 PM

জো বাইডেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন কিছু গোপন সরকারি নথি তার ব্যক্তিগত দপ্তর থেকে পাওয়া গেছে গত শরতে। বাইডেনের আইনজীবীরা সোমবার একথা স্বীকার করেছেন।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা সিএনএনকে বলেছেন, যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড শিকাগোর অ্যাটর্নিকে বিষয়টি তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছেন।

বাইডেনের এক আইনজীবী জানান, ওয়াশিংটন ডিসি-ভিত্তিক ‘পেন বাইডেন সেন্টার ফর ডিপ্লোমেসি অ্যান্ড গ্লোবাল এনগেজমেন্ট’ দপ্তর বন্ধ করার সময় নভেম্বরে তালা মারা একটি ক্লজেটের ভেতরে প্রায় ১০ টি মতো ফাইলের খোঁজ পেয়েছেন আইনজীবীরা।

যুক্তরাষ্ট্রের বিচারবিভাগ গোপন এই নথিগুলো পর্যালোচনা করে দেখছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। নথিগুলোতে কী আছে বা কেন সেগুলো বাইডেনের ব্যক্তিগত দপ্তরে নিয়ে যাওয়া হয়েছিল, তা স্পষ্ট নয়।

আইনানুযায়ী, সরকারি চাকরি শেষ হলে কেন্দ্রীয় সরকারে দায়িত্ব পালনকারী ব্যক্তিদেরকে স্বেচ্ছায় দাপ্তরিক নথি ও গোপন সব দলিল জমা দিয়ে দিতে হয়।

যুক্তরাষ্ট্রে বিবিসি’র মেডিয়া পার্টনার সিবিএস নিউজ জানিয়েছে, গোয়েন্দা সংস্থা এফবিআই পেন বাইডেন সেন্টারে পাওয়া গোপন নথিগুলো তদন্ত করে দেখছে। নথিগুলো ন্যাশনাল আর্কাইভে দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট বাইডেনের বিশেষ পরামর্শদাতা রিচার্ড সবার এক বিবৃতিতে বলেছেন, গোপন সরকারি নথি হিসেবে চিহ্নিত কয়েকটি নথিসহ খোঁজ পাওয়া ফাইলগুলো সম্ভবত ওবামা-বাইডেন প্রশাসনের। হোয়াইট হাউজ এ বিষয়ে ন্যাশনাল আর্কাইভস ও বিচার বিভাগকে সহযোগিতা করছে।

সিবিএস নিউজ প্রথম গোপন ওই নথি পাওয়ার বিষয়ে খবর প্রকাশ করে।

একটি সম্মেলনে যোগ দিতে প্রতিবেশী দেশ মেক্সিকোতে গেছেন প্রেসিডেন্ট বাইডেন। সোমবার সন্ধ্যায় মেক্সিকো সিটিতে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বাইডেনকে বারবার চিৎকার করে গোপন ওই নথি ‍পাওয়ার বিষয়ে প্রশ্ন করলেও তিনি তা এড়িয়ে যান।

পরে বাইডেনের সঙ্গে সফরে থাকা তার প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই বিষয়টি (গোপন নথি) নিয়ে আপনারা বিভ্রান্ত হবেন না...

‘‘তার কার্মসূচিতে কোনো পরিবর্তন আনা হয়নি। তিনি সম্মেলনকে এবং আমাদের সবথেকে কাছের প্রতিবেশীর সঙ্গে আলোচনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন।”